রবিবার ৪ অগ্রহায়ণ, ১৪২৫ ১৮ নভেম্বর, ২০১৮ রবিবার

ছবি কথা বলেঃ ২০০৪, ২১ আগষ্ট গ্রেনেড হামলা থেকে ১৬ জানুয়ারি ২০১৮ দু’টি মানবঢাল (ভিডিও)

বিষেরবাঁশী ডেস্ক:

Image may contain: 2 people, people sitting and outdoor

প্রসঙ্গঃ(১).আইভী,১৬ জানুয়ারি ২০১৮,
প্রসঙ্গঃ(২).শেখ হাসিনা,২১ আগষ্ট ২০০৪।
দৃশ্যপট একই। স্থান, কাল,পাত্র ভিন্ন হলেও চরিত্র এক ও অভিন্ন।
২০০৪ সালের ২১ আগষ্ট জাতীয় নেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা’র উপর গ্রেনেড বৃষ্টি এবং সর্বশেষ
১৬ জানুয়ারি ২০১৮ স্থানীয় নেত্রী আইভী’র উপর ইট বৃষ্টি স্মরণকালের দু’টি দুঃখজনক ঘটনা। সন্ত্রাস ও নৈরাজ্যের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশে জাতীয় সংসদের তৎকালীন বিরোধী দলীয় নেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে লক্ষ্য করে গ্রেনেড হামলার সময় মানবঢাল তৈরী করে শেখ হাসিনাকে রক্ষা করেছিলেন আত্মনিবেদিত নেতাকর্মীরা।
সর্বশেষ গত ১৬ জানুয়ারি মঙ্গলবার একই কায়দায় জীবন বাজি রেখে মানবঢাল হয়ে মেয়র আইভীকেও রক্ষা করে সবার দৃষ্টি কেড়েছেন একদল নেতাকর্মী। জানামতে বিশ্বে এমন ঘটনার নজির বিরল।

*হকার ইস্যুতে মেয়র আইভী ও নারায়ণগঞ্জ-৫ আসনের সাংসদ সেলিম ওসমান সঠিক পথেই এগুচ্ছিলেন*

Image may contain: one or more people, people sitting, crowd and outdoor

* তাহলে কার স্বার্থে সহিংসতা? *
হকার মুক্ত ফুটপাথ ও পুনর্বাসন প্রশ্নে মেয়র আইভী ও সেলিম ওসমানের আন্তরিকতার অভাব ছিল না। জনগণের ভোগান্তি কমাতে ‘হকার মুক্ত ফুটপাথ’ সময়ের দাবী।
গত ২৫ ডিসেম্বর থেকে প্রশাসনের সহযোগিতায়
ফুটপাথ থেকে হকারদের উচ্ছেদ করার পর হকারদের মানবিক বিষয়টিও সামনে চলে আসে। এদিকে
উচ্ছেদ হওয়া হকারদের আন্দোলন ও দাবীর প্রেক্ষিতে গত ১৩ জানুয়ারি রাতে স্থানীয় সাংসদ সেলিম ওসমান হকারদের পক্ষে সুপারিশ করে মেয়রকে চিঠি দেন।

Image may contain: 2 people
১৪ জানুয়ারি বিকালে মেয়র চিঠির জবাব দেন। জবাবে মেয়র সেলিম ওসমানের কিছু প্রস্তাব নাকচ করে বাকিগুলোর সঙ্গে আরো কিছু যুক্ত করেন। প্রতিউত্তরে সেলিম ওসমান চিঠির উত্তর দেয়ায় মেয়রকে ধন্যবাদ জানান। এভাবেই বহুদিন পর দু’পক্ষের মধ্যে সৌজন্য চর্চার অভূতপূর্ব দৃষ্টান্ত স্থাপিত হয়।

Image may contain: one or more people
এ পর্যায়ে ১৪ জানুয়ারি রাতে সেলিম ওসমান বিদেশে যাওয়ার আগে একটি প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে জানান যে,তিনি ফিরে এসে এ ব্যাপারে প্রস্তাবিত জায়গায় বসা নিয়ে আলোচনা করবেন। এ পর্যন্ত সব ঠিকঠাকই চলছিল। মেয়র ও সাংসদের মধ্যে এ চিঠি চালাচালির নতুন সংস্কৃতি চালুর মাধ্যমে বিবাদমান দু’পক্ষের প্রায় ৪০ বছরের দীর্ঘ বৈরীতা ও দূরত্ব মোচনের পথটাও সুগম হচ্ছিল বলে প্রতিয়মান হয়।

*আইভী’র বিরোধিতায় শামীম ওসমান*

২০১১ সালে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শামীম ওসমানকে বিপুল ভোটের ব্যবধানে হারিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে(আওয়ামী ঘরানার) ডা.সেলিনা হায়াৎ আইভী মেয়র নির্বাচিত হওয়ার পর থেকে আইভী ও শামীম ওসমানের মধ্যে দূরত্ব ক্রমশঃ আরো বাড়তেই থাকে। প্রধানমন্ত্রীর একাধিকবার উদ্যোগ সত্ত্বেও চলমান ‘ঘোলাজল’ আর পরিস্কার হয় নি। বরং সম্পর্ক চরম অবনতির পথে হাঁটে!
তবে,মাঝখানে ২০১৪ সালে ৩০ এপ্রিল নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য নাসিম ওসমানের মৃত্যুর পর ২৬ জুন ওই আসনের উপ-নির্বাচনে অনুজ সেলিম ওসমান সংসদ সদস্য নির্বাচিত হলে নতুন আশা জেগে উঠে।
নবনির্বাচিত সংসদ সদস্য শপথ নেয়ার পর তিনি মেয়র আইভী’র সঙ্গে দূরত্ব কমানোর উদ্যোগও নেন। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় মেয়াদে মেয়র পদে পুননির্বাচিত হওয়ার পর গত বছর ২২ জুলাই নগরভবনে বাজেট ঘোষণা অনুষ্ঠানে সাংসদ সেলিম ওসমান উপযাচক নগরভবনে উপস্থিত হয়ে মেয়রকে উন্নয়নকাজে সহযোগিতার আশ্বাস দেন। মেয়রও সাড়া দেন। সেদিন দুই মেরুর দুই জনপ্রতিনিধির খোলামেলা অঙ্গীকার উপস্থিত জনতা উপভোগ করেন। তারপর সেলিম ওসমানের আন্তরিক সহযোগিতায় একমাসের মধ্যেই শহরের অন্যতম জঞ্জাল নিতাইগঞ্জের পুরনো ট্রাকস্ট্যান্ডটি পঞ্চবটিতে স্থানান্তরিত করার মধ্য দিয়ে প্রথম সুফলটি পাওযা যায়।
শুধু তাই নয়, মেয়র আইভী বনাম সাংসদ সেলিম ওসমানের মধ্যে অঘোষিত এক ধরনের উন্নয়নমূলক কাজের প্রতিযোগিতাও দৃশ্যমান হয়ে উঠে।
কিন্তুু ছোটভাই নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের আইভী বিরোধী তৎপরতায় সেলিম ওসমানের ইতিবাচক উদ্যোগ আবারো হোঁচট খায় বলে অভিযোগ উঠে।

Posted by সুভাষ সাহা on Friday, January 19, 2018

*আত্মঘাতি পথের পরিণাম*
বিশ্লেষকদের মতে,হকার ইস্যুকে কেন্দ্র করে সর্বশেষ শামীম ওসমান বড় ভাই সেলিম ওসমানের পথ ধরে অগ্রসর না হওয়া ছিল আত্মঘাতি সিদ্ধান্ত। সেলিম ওসমানের জন্য অপেক্ষা না করে পরদিনই ১৫ জানুয়ারি হকারদের সমাবেশে উপস্থিত হয়ে আকস্মিক ঘোষণা দেন,’আগামীকাল ১৬ জানুয়ারি মঙ্গলবার বিকাল ৪ টা থেকে হকার বসবে।এটা আমার অনুরোধ নয়,নির্দেশ। আমি শহীদ মিনারে উপস্থিত থাকবো,আপনাদের কেউ মারলে আপনারা মার খাবেন। কীভাবে পাল্টা মাইর দিতে হয় আমার জানা আছে। শামীম ওসমানের এ বক্তব্যে অবাক হন মেয়র আইভী। তিনিও(মেয়র) পরিস্কার জানিয়ে দেন,বঙ্গবন্ধু সড়কে হকার বসবে না। হকারদের জন্য প্রয়োজনে আরো বিকল্প জায়গা করে সেখানে পুনর্বাসন করবেন। এ কথাগুলো জনসমক্ষে জানানোর উদ্দেশ্যে মেয়র ১৬ জানুয়ারি মঙ্গলবার বিকাল ৪ টার দিকে নগরভবন থেকে পায়ে হেঁটে চাষাড়া এলাকার উদ্দেশ্যে রওনা দেন। তাঁকে অনুসরণ করেন হাজার হাজার জনতা। তারপরই প্রতিপক্ষের আক্রমনের শিকার হন মেয়র ও তাঁর সহযাত্রীরা। জান বাজি রেখে মানববর্ম তৈরী আক্রমনকারীদের ইটবৃষ্টি থেকে মেয়রকে রক্ষা করেন একঝাঁক সাহসী সহযোদ্ধা। সহিংস এ ঘটনায় মেয়র ও সাংবাদিকসহ কমপক্ষে ৫০ জন আহত হন। আহতদের মধ্যে ৬/৭ জনের অবস্থা গুরুতর হলেও আশঙ্কামুক্ত। এর পরের ঘটনা সবার জানা।

Image may contain: 12 people, people smiling, selfie and closeup
★মৃত্যুর ঝুঁকি নিয়ে মানবঢাল হয়ে মেয়রকে যাঁরা রক্ষা করেছেন★
ইটবৃষ্টি ও চিহ্নিত নিয়াজুলের উদ্বত পিস্তলকে অগ্রাহ্য করে আহত হয়েও শেষপর্যন্ত যাঁরা মেয়রকে আগলে রাখেন এঁদের মধ্যে ১২ জনের নাম ও ছবি প্রকাশ করেছে ‘প্রেস নারায়ণহঞ্জ ডটকম। এঁরা হলেন-
জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আবু সুফিয়ান,আইভীর ব্যক্তিগত বডিগার্ড পুলিশ সদস্য শফিকুল মল্লিক,নাগরিক কমিটির সদস্য সুজিত সরকার,নাসিকের কর্মকর্তা আলমগির হিরন,যুবলীগ নেতা কামরুল ইসলাম বাবু,কবীর টিটু,হাসান জাফরুল বিপুল,হিমেল খান,হারুন সরকার,রুবেল ইসলাম,শরীফ হিরা,আব্দুল মোতালিব প্রমুখ অন্যতম।

Posted by সুভাষ সাহা on Friday, January 19, 2018

*কী দরকার ছিল অতি উৎসাহের?*
শান্তিপ্রিয় মানুষের মতে-কী দরকার ছিল নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমানের আওতাধীন ‘হকার সমস্যার’ মধ্যে ছোট ভাই শামীম ওসমানের জড়ানোর? বড় ভাইতো বেশ এগিয়েছিলেন। মেয়র ও সেলিম ওসমানের পারস্পরিক সৌজন্যবোধও প্রশংসিত হয়েছে। ক’টা দিন অপেক্ষা করলে কী এমন হতো? অন্তত অনাকাঙ্ক্ষিত এ ঘটনার অবতারণা হতো না।
আহত মেয়র আইভী ১৮ জানুয়ারি বৃহস্পতিবার হঠাৎ অসুস্থ হয়ে ঢাকার ল্যাবএইড হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন। এ পরিস্থিতিতে দেশব্যাপী আলোচনা সমালোচনা ও নিন্দার ঝড় অব্যাহত। একের পর এক এসব নিন্দনীয় ঘটনার অবসান নগরবাসী জরুরী মনে করলেও রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের চরম ব্যর্থতায় দুঃখজনক ঘটনার পুনরাবৃত্তি ঘটেই চলছে। নারায়ণগঞ্জকে বারবার যারা কলঙ্কিত করছেন তাদের হাত থেকে মুক্তির উপায় কী জানতে চায় নারায়ণগঞ্জের শান্তিপ্রিয় মানুষ।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: জাতীয়,নারায়ণগঞ্জের খবর,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.