বুধবার ৪ আশ্বিন, ১৪২৫ ১৯ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

আজ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু

বিষেরবাঁশী ডেস্ক: আজ ১৩ জানুয়ারি শনিবার বিকাল ৩ টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে তিন দিনের এই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলা সাহিত্য সম্মেলন পরিষদের আয়োজনে ‘বিশ্ব মানব হবি যদি কায়মনে বাঙালি হ’ স্লোগানে জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে তিন দিনব্যাপি আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন ২০১৭। আর ১৫ জানুয়ারি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের তিন শতাধিক সাহিত্যিক অংশ নেবেন। গতকাল বাংলা একাডেমির সভাকক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদের সঙ্গে সংশ্লিষ্টরা।

এতে সম্মেলনের বিস্তারিত তথ্য তুলে ধরেন আয়োজক পরিষদের প্রধান সমন্বয়ক নাসির উদ্দীন ইউসুফ। পরিষদের সভাপতি ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামানের সভাপতিত্বে সম্মেলনের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের সাধারণ সম্পাদক জয়ন্ত ঘোষ, ফ্রেন্ডস অব বাংলাদেশের সহ-সভাপতি সত্যম রায়, জাতীয় কবিতা পরিষদের সভাপতি মুহাম্মদ সামাদ ও সাধারণ সম্পাদক তারিক সুজাত প্রমুখ। আয়োজকরা জানান, ১৯৭৪ সালে স্বাধীন বাংলাদেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ওই সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও প্রদর্শনী : প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রকল্প ও ইউএনডিপির উদ্যোগে ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’ এর অংশ হিসেবে শুরু হয়েছে রঙতুলিতে শিশুর স্বপ্নের শহর শীর্ষক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও প্রদর্শনী।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের আয়োজনে গতকাল রাজধানীর রায়েরবাজারের বৈশাখী মাঠে শুরু হয় তিন দিনের এই আয়োজন। এতে যোগ দেয় রাজধানীর বিভিন্ন স্কুলের অর্ধশতাধিক শিক্ষার্থী। এ প্রতিযোগিতায় শিশুরা কেউ এঁকেছে নগরীর বুকে খেলার মাঠগুলোর চালচিত্র, কেউ এঁকেছে বাড়ির পাশে গলিপথের দুরবস্থার কথা, পরিকল্পনামাফিক বাড়ি ও পথ নির্মাণ, পথের পাশে সবুজ গাছপালা রোপণ করে বাসের অযোগ্য এই শহরটিকে তিলোত্তমা নগরী হিসেবে গড়ে তোলার স্বপ্নও তারা তুলে ধরেছেন ক্যানভাসে। সেরা আঁকিয়েদের জন্য ছিল পুরস্কার। এতে প্রধান অতিথি ছিলেন পরিবেশ বাঁচাও আন্দোলনের সভাপতি আবু নাসের খান। ডব্লিউবি ট্রাস্টের নির্বাহী পরিচালক সাঈফুদ্দিন আহমেদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আহমেদ কামরুজ্জামান মজুমদার, ইউএনডিপির প্রতিনিধি মারুফ রহমান।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হীরা

Categories: আন্তর্জাতিক,জাতীয়,সাহিত্য

Leave A Reply

Your email address will not be published.