শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

ডিসি-এসপি কে হকারদের স্মারকলিপি

বিষেরবাঁশী ডেস্ক: জেলা হকার্স সংগ্রাম পরিষদের উদ্যোগে হকার উচ্ছেদের প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর সকাল ১১টায় প্রেসক্লাবের সামনে এই সমাবেশ হয়।

সংগ্রাম পরিষদের আহ্বায়ক মোঃ আসাদুল ইসলাম আসাদ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাংলাদেশ হকার্স সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব সেকেন্দার হায়াত, বাংলাদেশ হকার্স ইউনিয়নের কেন্দ্রীয় উপদেষ্টা হযরত আলী, হকার্স নেতা আব্দুর রহিম, মোঃ দুলাল মিয়া, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, সহ-সভাপতি আব্দুল হাই শরীফ, যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সাংগঠনিক সম্পাদক এম.এ. শাহীন, হকার্স সংগ্রাম পরিষদের নেতা আলমগীর হোসেন পলাশ, মোঃ আনোয়ার হোসেন, মোঃ মহসিন মিয়া, মোঃ হাছির হোসেন, মোঃ সিরাজ প্রমুখ। সমাবেশ শেষে হকাররা মিছিল সহকারে জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর স্মারক লিপি প্রদান করে।

সমাবেশে বক্তারা বলেন, আমরা ৪ হাজারের অধিক হকার নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন ফুটপাথে ক্ষুদ্র ব্যবসা করে জীবন যাপন করছি। আমাদের পরিবার পরিজনসহ জনসংখ্যা হবে প্রায় ১৫ হাজার। দেশে সীমাহীন বেকারত্বের কারনে বেঁচে থাকার তাগিদে এই পথ বেছে নিতে হয়েছে। জনসাধারনের চলাচলে যাতে বিঘ্ন না ঘটে সে কথা বিবেচনায় রেখে বিভিন্ন সময়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সাথে আলোচনা সাপেক্ষে প্রতিদিন বিকাল ৫টার পর এবং সরকারী ছুটির দিনে আমাদের দোকান বসাই। আমাদের কারনে শহরের রাস্তায় কোন যানজট হয় না। বরং অবৈধ পরিবহন স্ট্যান্ড, রাস্তায় অবৈধ গাড়ী পার্কিং করা এবং অধিক পরিমানে প্রাইভেট কারের কারনে শহরের রাস্তায় যানজট সৃষ্টি হয়। এই ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে আমরা আমাদের রুটি রুজির ব্যবস্থা করি। দরিদ্র ক্রেতা সাধারণ আমাদের কাছ থেকে অল্প দামে মালামাল ক্রয় করে সুবিধা পায়। ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে আমরা দেশের দরিদ্র ও মধ্যবিত্ত জনগোষ্ঠীর প্রয়োজন মেটাই। গত কয়েকদিন যাবৎ পুলিশ কর্তৃক আমাদের ব্যবসা বন্ধ করে দেয়ায় পরিবার পরিজন নিয়ে এক অনিশ্চিত জীবন যাপন করছি। আমাদের রুটি রুজির উপর আঘাত করা হয়েছে। কোন ধরনের পুনর্বাসন ছাড়া হাজার হাজার হকার উচ্ছেদ করা দায়িত্বহীন সিদ্ধান্ত। প্রশাসনের এই ভুল সিদ্ধান্ত প্রত্যাহার করে আমাদের বেঁচে থাকার অধিকার নিশ্চিত করা উচিত। অন্যথায় নারায়ণগঞ্জে বৃহত্তর আন্দোলনের কর্মসূচী দেয়া হবে। আশা করি প্রশাসনের পক্ষ থেকে দুই একদিনের মধ্যে সমস্যার সমাধান করা হবে।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: নারায়ণগঞ্জের খবর,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.