বুধবার ১১ আশ্বিন, ১৪২৫ ২৬ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

এখনো প্রার্থী চূড়ান্ত করেনি আওয়ামী লীগ

হাসান শান্তনু: ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র পদে উপনির্বাচনে আওয়ামী লীগ এখনো দলীয় প্রার্থী চূড়ান্ত করেনি বলে জানিয়েছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খান। দলের পক্ষ থেকে কারো নাম প্রকাশ করা হয়নি বলেও জানান দলের স্থানীয় মনোনয়ন বোর্ডের এই সদস্য। অথচ গতকাল আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ব্যবসায়ী নেতা আতিকুল ইসলামের কয়েকটি গণমাধ্যমে আসে। এ নিয়ে ব্যাপক তোলপাড়ও শুরু হয়। এমনকি ওই ব্যবসায়ী নেতা গতকাল ব্যক্তিগত পর্যায়ে প্রচারণাও চালিয়েছেন বলে শোনা গেছে।

এ নিয়ে গতকাল কথা বলার জন্য প্রতিদিনের সংবাদের পক্ষ থেকে ফারুক খানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কিছুটা ক্ষোভ প্রকাশ করেন। বলেন, আতিকুল ইসলাম চূড়ান্ত প্রার্থী ও তাকে সবুজ সংকেত দেওয়া হয়েছে বলে কয়েকটি প্রচারমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হলেও তা সঠিক নয়। প্রার্থী চূড়ান্ত করতে বিভিন্নভাবে জরিপ চলছে। তফসিল ঘোষণার পর দলের প্রার্থী ঠিক করা হবে।

গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, গার্মেন্টস ব্যবসায়ীদের সংগঠন তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি আতিকুল ইসলাম মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেতে পারেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে সবুজ সংকেত পেয়েছেন বলেও গণমাধ্যমে আসে। এসব তথ্য নাকচ করে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্য ফারুক খান বলেন, আওয়ামী লীগ গণতান্ত্রিক রাজনৈতিক দল। স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডে ১৮ জন সদস্য আছে। বোর্ড এখনো কোনো প্রার্থীকে চূড়ান্ত করেনি। এ ছাড়া বিভিন্ন জরিপও চলছে প্রার্থী নির্বাচনের বিষয়ে। আইন মোতাবেক প্রার্থীকেও মনোনয়নপত্র দাখিল করতে হয়। দলের প্রার্থী মনোনয়ন দেওয়া হবে আনুষ্ঠানিকভাবে।

তাহলে আতিকুল ইসলামের নাম প্রচার হলো কীভাবে-জানতে চাইলে ফারুক খান বলেন, এটা অনুমাননির্ভর। গত শনিবার গণভবনে আওয়ামী লীগের সভাপতিম-লীর বৈঠকে ডিএনসিসি নির্বাচন নিয়ে আলোচনা হয়। বৈঠকে আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেছি, ডিএনসিসির নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী অনেকের কথা জানা যাচ্ছে। আমার সঙ্গে আগ্রহী অনেকে দেখা করেছেন, আগ্রহ দেখিয়েছেন। গণমাধ্যমেও অনেক নাম এসেছে। প্রধানমন্ত্রীর কাছে আমি বৈঠকে ১০ জনের নাম বলেছি।

ফারুক খান আরো বলেন, বৈঠকে ব্যবসায়ী আবদুস সালাম মুর্শেদী, আওয়ামী লীগের ঢাকা উত্তর কমিটির সভাপতি ও ব্যবসায়ী এ কে এম রহমত উল্লাহ, চিত্রনায়িকা সারাহ বেগম কবরী, আওয়ামী লীগের ঢাকা উত্তর কমিটির সাধারণ সম্পাদক সাদেক খান, সাবেক সাংসদ এইচ বি এম ইকবাল, বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম ও আরেক সাবেক সভাপতি এ কে আজাদ প্রমুখের নাম বলেছি।

একইভাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল সাংবাদিকদের বলেন, ডিএনসিসির মেয়র উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী এখনো চূড়ান্ত হয়নি। আনিসুল হকের মৃত্যুতে শূন্য মেয়র পদে তার মতোই জনপ্রিয় কাউকে খুঁজছে আওয়ামী লীগ। আতিকুল ইসলাম তার বিকল্প হতে পারবেন কি না তা যাচাই করবে আওয়ামী লীগ।

উল্লেখ্য, গত ৩০ নভেম্বর লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুল হক মারা যান। এরপর ৪ ডিসেম্বর মেয়রের পদ শূন্য ঘোষণা করা হয়। এর ফলে ৯০ দিনের মধ্যে আরেকটি নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা তৈরি হয়েছে।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: রাজনীতি

Leave A Reply

Your email address will not be published.