শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

অতিরিক্ত তাপমাত্রায় পর্তুগালে দাবানল নিয়ন্ত্রণ প্রচেষ্টা ব্যাহত

  • অনলাইন ডেস্ক

 

ক্রমাগত বাড়তে থাকা তাপমাত্রার কারণে পর্তুগালের পেদ্রোগাও গ্রান্দে অঞ্চলে দাবানল নিয়ন্ত্রণে দমকলকর্মীদের যথেষ্ট বেগ পেতে হচ্ছে। সেখানকার সিভিল প্রোটেকশন কমান্ডার এলিসিও অলিভেইরা পরিস্থিতিকে ‘জটিল’ উল্লেখ করে জানিয়েছেন, স্থানীয় বহু অধিবাসীকে জোর করে এলাকা থেকে সরিয়ে দেয়া হচ্ছে।

বিবিসি জানিয়েছে, চলতি সপ্তাহের সম্ভাব্য সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস। বাড়তে থাকা এই তাপমাত্রায় এমনিতেই দাবানল নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে পড়ছে, তার সঙ্গে চলতে থাকা শুষ্ক ঝড়ো হাওয়ার কারণে বনের নিভিয়ে ফেলা এলাকাগুলোতে আবারো আগুন লাগতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

৭০ শতাংশ আগুন নিয়ন্ত্রণে চলে এলেও যেটুকু বাকি আছে সেটাও ‘খুব বেশি দুশ্চিন্তার কারণ’ বলে উল্লেখ করেছেন নাগরিক নিরাপত্তা (সিভিল প্রোটেকশন) কর্মকর্তারা।

বর্তমানে এক হাজারেরও বেশি দমকলকর্মী এবং স্বেচ্ছাসেবক বিভিন্ন দিক থেকে আগুন নেভানোর চেষ্টা করছে। স্বেচ্ছাসেবকদের একজন বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে কাজ করা দলটি খুব শিগগিরই দাবানল পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে পারবে বলে আশা করছে না।
ভয়াবহ ওই দাবানলে শনিবার পর্যন্ত ৬৪ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে আগুন নেভানোর কাজে নিয়োজিত দমকলকর্মীও রয়েছেন। এ ঘটনায় ১৩০ জনের বেশি আহত ও দগ্ধ হয়েছে।

এছাড়া অনেকেই জঙ্গলের কাছাকাছি থাকা অবস্থায় গাড়ির ভেতর বা গাড়ি থেকে বের হয়ে পালানোর চেষ্টা করার সময় মারা গেছেন।

দাবানলের কারণে রাজধানী লিসবনের উত্তরপূর্বে অবস্থিত বনাঞ্চলপূর্ণ পেদ্রোগাও গ্রান্দে এলাকাজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে সরকার।

পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তনিও কস্তা একে সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সবচেয়ে বড় ট্র্যাজেডি হিসেবে বর্ণনা করেছেন।

বি.বা/ডেস্ক/ক্যানি

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.