শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

চলছে মুসলিম দেশগুলো প্রতিবাদ-বিক্ষোভ

বিষেরবাঁশী ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণার প্রতিবাদে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে মরক্কোর রাবাত পর্যন্ত মুসলিম দেশগুলো প্রতিবাদ-বিক্ষোভ চলছে। রোববার কয়েক লাখ মানুষ এই বিক্ষোভে অংশ নিয়েছে।

বিদেশী সংবাদ মাধ্যম আল-জাজিরা জানিয়েছে, রোববার এশিয়া, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার প্রধান প্রধান আন্তর্জাতিক শহরগুলোর গুরুত্বপূর্ণ স্থানে ফিলিস্তিনের পতাকা হাতে জমায়েত হয়েছিল লাখ লাখ বিক্ষোভকারী। স্লোগানে স্লোগানে তারা ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করছিল।

বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষ ঘটে লেবাননের রাজধানী বৈরুতে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ করার সময়। এসময় বিক্ষোভকারীরা রাস্তায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পতাকায় অগ্নিসংযোগ করে ও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোঁড়ে। জবাবে পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোঁড়ে ও জলকামান ব্যবহার করে।

গতকাল রোববার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভে প্রায় পাঁচ হাজার বিক্ষোভকারী অংশ নেয়। তুরস্কেও দ্বিতীয় দিনের বিক্ষোভে কয়েক হাজার লোক অংশ নেয়। ইস্তাম্বুলের ইয়েনিকাপি স্কয়ার এদিনে তুর্কি ও ফিলিস্তিনি পতাকায় ছেয়ে গিয়েছিল।

মরক্কোর রাজধানী রাবাতে সরকারি কর্মকর্তা, বিরোধী দলের সদস্য, রক্ষণশীল,সেক্যুলার সবাই অংশ নিয়েছে বিক্ষোভে। এসময় অনেক বিক্ষোভকারী ট্রাম্পের বিরুদ্ধে কটূক্তিও করে।

দেশটির অর্থমন্ত্রী মোহাম্মদ বুসাইদ বলেছেন,‘ আমাদের ক্ষোভ, অসন্তুষ্টি প্রকাশের মাধ্যম ছিল বিক্ষোভ এবং এটি দেখিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে সিদ্ধান্ত নিয়েছে আমরা তা সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছি।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.