শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

প্রবীণ নাগরিকের বয়সসীমা হবে ৬৫ বছর

বিষেরবাঁশী ডেস্ক: ৬৫ বছর করা হচ্ছে প্রবীণ নাগরিকদের বয়সসীমা । ইতোপূর্বে এ বয়সসীমা ছিল ৬০ বছর। এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে ইতোমধ্যেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আগামী এক বছরের মধ্যে এটা কার্যকর করা হবে বলে তিনি আশ্বাস দেন।

সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) একটি প্রবীণ নিবাস নির্মাণসংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ আশ্বাস দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে অর্থমন্ত্রী বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। মাথপিছু আয় বৃদ্ধির সাথে বৃদ্ধি পেয়েছে গড় আয়ু, তাই বাড়ছে প্রবীণ। সেই সাথে প্রবীণদের স্বাস্থ্যঝুঁকিও বাড়ছে একই হারে। পাশাপাশি প্রবীণদের সন্তানদের পেশাগত ব্যস্ততা বা প্রবাসে অবস্থানের ফলে একাকিত্বের কারণে শারীরিক ও মানসিক রোগ দুটোই বাড়ছে উদ্বেগজনক হারে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব এম জিল্লার রহমান এবং পিপিপির প্রধান নির্বাহী সৈয়দ আফসর এইচ উদ্দিন।

‘অবসর- আমার আনন্দ ভূবন’ নামে পিপিপির তত্ত্বাবধানে রাজধানীর ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্ত সমাজসেবা অধিদপ্তরের যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো বাস্তবায়িত হতে যাচ্ছে প্রবীণদের জন্য নিরাপদ আবাসন।

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের নৈসর্গিক সৌন্দর্য্যবেষ্টিত জায়গায় এ প্রবীণ নিবাসটি স্থাপন করা হবে। এখানে থাকবে একটি মেডিক্যাল রিসোর্ট, ১০০টি নিরাপদ আবাসন, ৫০ শয্যাবিশিষ্ট একটি বিশেষায়িত হাসপাতাল, খোলা মাঠ, জলরাশিসহ অন্যান্য সুযোগ-সুবিধা।

পিপিপির অধীনে নির্মিতব্য প্রবীণ নিবাসটি নির্মাণে ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্তী ও সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী নুরুল কবির এ চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্তী।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: জাতীয়

Leave A Reply

Your email address will not be published.