বুধবার ৪ আশ্বিন, ১৪২৫ ১৯ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে তামিম

অনলাইন ডেস্ক

 

শিরোপার দাবিদার নির্ধারিত হওয়ার পর টুর্নামেন্টের সেরা একাদশও ঘোষণা করল আইসিসি। তাতে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে জায়গা করে নিয়েছেন তামিম ইকবাল। টাইগার ওপেনারের সঙ্গে এবারের চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে দুই ফাইনালিস্ট দল থেকে জায়গা করে নিয়েছেন ৭ জন।

সোমবার আইসিসি ঘোষিত দলে সর্বোচ্চ ৪ জন জায়গা পেয়েছেন চ্যাম্পিয়ন পাকিস্তান থেকে। অধিনায়ক সরফরাজ আছেন আইসিসির সেরা একাদশের নেতৃত্বেও। তার সঙ্গী উদ্বোধনী ফখর ও দুই পেসার জুনাইদ-হাসান আলি।

সেখানে ভারত থেকে সুযোগ পাওয়া ৩ জন হলেন- উদ্বোধনী ধাওয়ান, কোহলি ও পেসার ভুবনেশ্বর। স্বাগতিক ইংল্যান্ডের তিনজন জায়গা করে নিয়েছেন। রুটের অন্য দুই সঙ্গী স্পিনার আদিল রশিদ এবং অলরাউন্ডার বেন স্টোকস। আর দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

তামিম দলকে সেমিতে তোলার পথে ৪ ম্যাচে এক সেঞ্চুরি ও দুই ফিফটিতে ৭৩.২৫ গড়ে ২৯৩ রান তুলেছেন। সর্বোচ্চ ১২৮ রান। টুর্নামেন্টে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। সর্বোচ্চ রান সংগ্রাহক ধাওয়ান ৫ ম্যাচে ৬৭.৬০ গড়ে ৩৩৮ রান তুলেছেন, দুই অর্ধশতক ও এক শতকে। সর্বোচ্চ ইনিংসটি ১২৫ রানের।

ফাইনালের ম্যাচসেরা ফখর ৪ ম্যাচে ২৫২ রান তুলে সেরা একাদশে আছেন। ফাইনালে প্রয়োজনের মুহূর্তে ব্যর্থ ভারতীয় কাপ্তান কোহলি তিন ফিফটিতে সর্বোচ্চ অপরাজিত ৯৬-এর মাধ্যমে ২৫৮ রান করেছেন, গড় ১২৯!

জো রুটের রান সেখানে ২৫৮। আর অলরাউন্ডার বেন স্টোকস ১৮৪ রানের সঙ্গে নিয়েছেন ৩টি উইকেট। চ্যাম্পিয়ন অধিনায়ক ও আইসিসির সেরা একাদশের অধিনায়ক সরফরাজ আহমেদ ৭৬ রানের সঙ্গে উইকেটরক্ষক হিসেবে ৯টি ডিসমিসাল করেছেন।

স্পিনার হিসেবে সুযোগ পাওয়া আদিল রশিদের উইকেট ৭টি। সেখানে জুনাইদ খান ৮টি, ভুবনেশ্বর কুমার ৭টি ও টুর্নামেন্ট সেরা হাসান আলি ১৩ উইকেট নিয়ে সেরা একাদশে জায়গা পেয়েছেন। দ্বাদশ খেলোয়াড় কেন উইলিয়ামসন ২৪৪ রান তুলে টুর্নামেন্ট শেষ করেছেন গ্রুপপর্বেই।

আইসিসি একটি জুরি বোর্ডের মাধ্যমে সেরা একাদশ বাছাই করে। এবার বোর্ডে ছিলেন মাইক আথারটন, সৌরভ গাঙ্গুলি, রমিজ রাজার মত সাবেক ক্রিকেটাররা। উইজডেন অ্যালমনাকের এডিটর এবং ডেইলি মেইলের ক্রিকেট বিশ্লেষক লরেন্স বুথ, এএফপির ক্রিকেট প্রতিনিধি জুলিয়ান গায়ারও জুরি বোর্ডের সদস্য ছিলেন।

আইসিসির সেরা একাদশ-

শেখর ধাওয়ান, ফখর জামান, তামিম ইকবাল, বিরাট কোহলি, জো রুট, বেন স্টোকস, সরফরাজ আহমেদ, আদিল রশিদ, জুনাইদ খান, ভুবনেশ্বর কুমার ও হাসান আলি।

এস.এফ.ক্যানি

Categories: খেলাধূলা

Leave A Reply

Your email address will not be published.