শনিবার ৩ অগ্রহায়ণ, ১৪২৫ ১৭ নভেম্বর, ২০১৮ শনিবার

গ্রীসে বাংলাদেশের বাউল সঙ্গীতসন্ধ্যা

বিষেরবাঁশী ডেস্ক: গ্রীসে প্রথমবারের মতো বাংলাদেশের বাউল সঙ্গীতসন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। দোয়েল সাংস্কৃতিক সংগঠন এথেনস্থ দোয়েল একাডেমিতে প্রথমবারের মত বাংলা সঙ্গীতের প্রাণ বাউল সঙ্গীতের আয়োজন করে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। উপস্থিত ছিলেন রাষ্ট্রদূতের স্ত্রী মিসেস সায়লা পারভীন, দূতাবাসের কাউন্সিলর ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী, দূতাবাসের অন্যান্য কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা। গ্রীস প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বিভিন্ন শ্রেণিপেশার নারী-পুরুষ, শিশুসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক ও ব্যবসায়িক নেতৃবৃন্দও ছিলেন।

প্রায় ৩ ঘণ্টাব্যাপী অনুষ্ঠানে দোয়েলের শিল্পীবৃন্দ অংশগ্রহণ করেন। তারা বাউলের সমৃদ্ধ ভাণ্ডার থেকে দর্শক-শ্রোতাদের অনেক গান উপহার দেন। কণ্ঠশিল্পীদের সঙ্গে যন্ত্র শিল্পীদের সুরের মূর্ছনায় দোয়েল একাডেমিতে এক অভাবনীয় পরিবেশের সৃষ্টি হয়।

অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত জসীম উদ্দিন দোয়েল সাংস্কৃতিক সংগঠনকে এই বিশেষ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশের সংস্কৃতির একটি বিশেষ শাখা হচ্ছে সঙ্গীত, আর লৌকসঙ্গীত বা বাউল সঙ্গীত তার একটি উল্লেখযোগ্য অংশ। সংস্কৃতিচর্চার মাধ্যমে মানুষ তার আত্মপরিচয়ের সন্ধান পায়। এই চর্চা ক্রমাগত এবং বারংবার করার প্রয়োজন মানুষের চেতনাকে শাণিত করার জন্য।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: প্রবাস

Leave A Reply

Your email address will not be published.