মঙ্গলবার ১০ আশ্বিন, ১৪২৫ ২৫ সেপ্টেম্বর, ২০১৮ মঙ্গলবার

ডিসেম্বরে উদ্বোধন হবে আলী আহাম্মদ চুনকা পাঠাগার

বিষেরবাঁশী ডেস্ক: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্মাণাধীন আলী আহম্মদ চুনকা পাঠাগারের শেষ মূহূর্তের কাজ চলছে। কিন্তু আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই ইতোমধ্যে বিভিন্ন সংগঠন পাঠাগারের মিলনায়তনে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তবে আগামী ডিসেম্বরে এর উদ্বোধনের ঘোষণা দিয়েছেন সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।
১১ নভেম্বর শনিবার দুপুরে আলাপকালে নিউজ নারায়ণগঞ্জ প্রতিবেদককে এসব তথ্য দেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। তিনি বলেন, পাঠাগারের শেষ মূহূর্তের কাজ চলছে। আগামী ডিসেম্বর মাসে এ পাঠাগার উদ্বোধন করা হবে।
সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ৭ হাজার ৫৩৩ স্কয়ার বর্গফুট জায়গায় তিন স্তরে ভবন নির্মাণ করা হচ্ছে। পাঠাগারে নিচ তলায় গাড়ি পাকিং, ওয়াটার টাংকি, জেনেরেটর রুম, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, নাটকের স্টেজ, ২য় স্তরে স্থায়ী ডিসপ্লে, গ্যালারী, ৩য় ও ৪র্থ স্তরে স্থায়ী ডিসপ্লে, গ্যালারী, অস্থায়ী ডিসপ্লে ইত্যাদি। এছাড়াও ৫ স্তরে স্টোডিও, থিয়েটার, ২টি শিশুদের লাইব্রেরী, বই পড়ার কক্ষ, একটা সাধারণ লাইব্রেরী করা হবে।
বাংলাদেশে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সেমিনারে অংশ নেওয়া নগর উন্নয়ন নিয়ে কাজ করা বিশ্বের বিভিন্ন দেশের কয়েকজন প্রতিনিধি ১১ নভেম্বর শনিবার রাজধানী লগোয়া নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কয়েকটি উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেছেন। এসময় সেমিনারের অংশ হিসাবে আলী আহম্মদ চুনকা পাঠাগারে একটি সভা করেন তারা।
সভা শেষে প্রতিনিধিরা মেয়র আইভীকে চুনকা পাঠাগারের ডিজাইনের প্রশংসা করেন। তাদের মধ্যে কয়েকজন বলেন, বাংলাদেশে অনেক মিলনায়তনে গিয়ে সভা করেছি। কিন্তু নারায়ণগঞ্জের চুনকা পাঠাগার হয়েছে দৃষ্টিনন্দন। এরকম পাঠাগার ও মিলনায়তন কোথায়া দেখা যায়নি।
পাঠাগারের প্রকৌশলী নুরু জামান বলেন, ২ মাস পর যেন চালু করা যায় সেই ভাবে কাজ চলছে। ভবনের প্রায় সব কাজ শেষ তবে এখন ফিনিশিং দেওয়া হচ্ছে। পাঠাগারে একটি নারায়ণগঞ্জ কেন্দ্রীক যাদুঘর তৈরি করা হবে।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: জাতীয়,নারায়ণগঞ্জের খবর

Leave A Reply

Your email address will not be published.