রবিবার ৮ আশ্বিন, ১৪২৫ ২৩ সেপ্টেম্বর, ২০১৮ রবিবার

‘সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে হবে’

বিষেরবাঁশী ডেস্ক: ডিজিটাল বিনির্মাণ এবং তথ্যপ্রযুক্তির সার্বিক সুফল নিশ্চিত করতে সাইবার নিরাপত্তা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ পরিস্থিতি সামাল দিতে প্রয়োজন সুদক্ষ আইসিটি জনবল। ১১ নভেম্বর ঢাকায় বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) সভাকক্ষে আয়োজিত ‘নেক্সট জেনারেশন এডুকেশন অ্যান্ড সিকিউরিটি’ শীর্ষক আলোচনা সভায় এসব বিষয় তুলে ধরেন বক্তারা।
সাইবার সিকিউরিটিকে আবশ্যক পাঠ্য হিসেবে অন্তর্ভুক্ত করার গুরুত্ব উল্লেখ করে তারা বলেন, দক্ষ জনবল তৈরির মূলমন্ত্র হচ্ছে দেশের শিক্ষা ব্যবস্থায় সাইবার নিরাপত্তার বিষয়টি অন্তর্ভুক্ত করা। এজন্য একাডেমি এবং ইন্ডাস্ট্রির একযোগে কাজ করার কোনো বিকল্প নেই। তথ্য এখন সবচেয়ে বড় সম্পদ। সরকারি ও বেসরকারি খাতে আর্থিক এবং ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিতে ব্যর্থ হলে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হয়। বিশ্বের প্রায় প্রতিটি দেশই এ নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছে। বাংলাদেশের সামনেও এ কঠিন পরিস্থিতি দৃশ্যমান।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটিডি) অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ। সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের হেড অব ডিপার্টমেন্ট ড. তৌহিদ ভূঁইয়া এবং সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকার। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) সভাপতি আরাফাত সিদ্দিকী। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করে এডিএন এডুসার্ভিসেস লিমিটেড এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: বিজ্ঞান ও প্রযুক্তি

Leave A Reply

Your email address will not be published.