শনিবার ৭ বৈশাখ, ১৪৩১ ২০ এপ্রিল, ২০২৪ শনিবার

রিয়েল এস্টেট বিষয়ে ক্যারিয়ার গড়তে

বিষেরবাঁশী ডেস্ক: এসএসসি ও এইচএসসিতে ভালো জিপিএধারী এবং প্রতি সেমিস্টারে ভালো ফলধারীদের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এছাড়াও গরিব ও মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রেও ডিআইইউ বিশেষ ছাড় দিয়ে থাকে। ক্যারিয়ার গড়তে এ বিষয়কে বেছে নেয়া প্রসঙ্গে বিভাগটির প্রধান ও সহকারী অধ্যাপক মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেন, ‘এখানে পড়ালেখার পাশাপাশি ব্যবহারিক সব কাজ করার সুবিধা থাকে

মানুষের তৃতীয় মৌলিক চাহিদা আবাসনের চাহিদা মেটাতেই রিয়েল এস্টেট সেক্টর কাজ করে যাচ্ছে। বর্তমানে আমাদের দেশেও রাজধানীসহ সারা দেশে কাজ করে যাচ্ছে বিভিন্ন রিয়েল এস্টেট কোম্পানি। তবে এ খাতের জন্য প্রয়োজনীয় দক্ষ জনবলের অভাব এখনও রয়েছে আমাদের দেশে। এ বিষয়ে উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণের জন্য খুব বেশি সুযোগও তৈরি হয়নি। চাহিদার তুলনায় তাই প্রশিক্ষিত জনবল নেই। এ বিষয়ে বিশেষায়িত ডিগ্রি লাভ করতে পারলে এ সেক্টরে ভালো ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এখানে রয়েছে রিয়েল এস্টেট বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভের সুযোগ।

২০০৮ থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রিয়েল এস্টেট বিভাগ চার বছর মেয়াদি স্নাতক শিক্ষা ব্যবস্থার আওতায় ব্যাচেলর অব রিয়েল এস্টেট ডিগ্রি কার্যক্রম চালু করেছে। বাংলাদেশের শিক্ষা কার্যক্রমে সর্বপ্রথম ব্যাচেলর অব রিয়েল এস্টেটের মতো নতুন একটি বিষয় অন্তর্ভুক্তি প্রসঙ্গে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান বলেন, ‘দেশের বৃহত্তর জনগোষ্ঠীর নিরাপদ আবাসন নিশ্চিত করা ও আবাসন সংকট মোকাবিলায় বিষয়ভিত্তিক লোকবল সরবরাহের ব্রত নিয়েই এ বিভাগ যাত্রা শুরু করে।’ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হওয়া চার বছর মেয়াদি ও ১২৮ ক্রেডিটের ব্যাচেলর অব রিয়েল এস্টেট বিষয়ে রিয়েল এস্টেট ব্যবসার পরিচিতি, মূলনীতি, আধুনিক নগরায়ণ, পরিবেশ বিজ্ঞান, রিয়েল এস্টেটের সঙ্গে পরিবেশের সম্পর্ক, রিয়েল এস্টেটে বিপণন ব্যবস্থাপনা, সিভিল ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেক্ট ইঞ্জিনিয়ারিংয়ের মৌলিক বিষয়, আইন, জিআইএস, বাংলাদেশে রিয়েল এস্টেটের সমসাময়িক ইস্যু, রিয়েল এস্টেটে বিনিয়োগ ও মূল্যায়ন, পরিসংখ্যানসহ সর্বমোট ৪২টি বিষয় পড়ানো হয়। এসএসসি ও এইচএসসিতে ভালো জিপিএধারী এবং প্রতি সেমিস্টারে ভালো ফলধারীদের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এছাড়াও গরিব ও মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রেও ডিআইইউ বিশেষ ছাড় দিয়ে থাকে। ক্যারিয়ার গড়তে এ বিষয়কে বেছে নেয়া প্রসঙ্গে বিভাগটির প্রধান ও সহকারী অধ্যাপক মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেন, ‘এখানে পড়ালেখার পাশাপাশি ব্যবহারিক সব কাজ করার সুবিধা থাকে। ফলে বাস্তব কাজের অভিজ্ঞতা এখান থেকেই তৈরি হয়ে যায়, যা একজন শিক্ষার্থীকে সফল ক্যারিয়ার গড়তে সর্বোচ্চ সুবিধা প্রদান করে থাকে।’ জানুয়ারি, মে এবং সেপ্টেম্বর সেশনে ভর্তি হওয়া যায় এ বিভাগে।
যোগাযোগ :১০২, শুক্রাবাদ, ধানমন্ডি, ঢাকা।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: শিক্ষা

Leave A Reply

Your email address will not be published.