বুধবার ৪ আশ্বিন, ১৪২৫ ১৯ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

বেস ক্যাম্পে আটকা পড়েছেন মুসা ইব্রাহীম

বিষেরবাঁশী ডেস্ক: বাংলাদেশের প্রথম এভারেস্টজয়ী মুসা ইব্রাহীম পাপুয়া নিউগিনির মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড অভিযানে বেস ক্যাম্পে আটকা পড়েছেন। সেভেন সামিট অভিযানের অংশ হিসাবে অস্ট্রেলিয়া ও ওশেনিয়া মহাদেশের সর্বোচ্চ ৭ পর্বত জয়ে তিনি বাংলাদেশ ও ভারতের তিন সদস্যের টীমের নেতৃত্ব দিচ্ছেন।

গত ১৬ জুন মুসা ইব্রাহীম নীলসাগর গ্রুপের চেয়ারম্যান আহসান হাবিব লেলিনকে বেস ক্যাম্পে খাদ্য সঙ্কটের কথা জানিয়ে এসএমএসের মাধ্যমে সাহায্য চান। ওই ক্ষুদে বার্তায় মুসা লিখেছেন, আমরা বেস ক্যাম্পে খাবার সঙ্কটে আছি, আমাদের মালামাল বহনকারীরা খাবার সঙ্কটের কারণে চলে গেছেন। তাই জরুরী ভিত্তিতে আমাদের হেলিকপ্টার দরকার। যার ভাড়া ৬৫০০ ডলার। আমি এখন কি করব? উত্তরে তাকে যত টাকা প্রয়োজন হয় খরচ করতে বলেন নীলসাগর গ্রুপের চেয়ারম্যান। সেইসঙ্গে তাকে সবরকমের সহযোগিতা অব্যাহত ভাবে দেয়ারও আশ্বাস দেন লেলিন। কিন্তু এরপর থেকে মুসা ইব্রাহীমের সঙ্গে একাধিক বার যোগাযোগের চেষ্টা করা হলেও যোগাযোগ প্রতিস্থাপন করা যায়নি।

এদিকে মুসা ইব্রাহীমের বোন নূর আয়েশা জানিয়েছেন, মুসা ভালো আছেন। আবহাওয়া প্রতিকূল হওয়ায় সেখানে আজ হেলিকপ্টার পৌঁছাতে পারেনি। বেস ক্যাম্পে তাদের জন্য যথেষ্ট খাবার এখনও আছে। তারা ধারণা করেছিলেন হয়তো তাদের খাবার ফুরিয়ে যাবে। সেকারণে তারা যথেষ্ট খাবার নেই বলে জানিয়েছেন।

তিনি আরো জানান, জাকার্তার ইন্ডিয়ান অ্যাম্বাসি ইন্দোনেশিয়ার উদ্ধাকারী দলের সঙ্গে যোগাযোগ করেছে। তারা জানিয়েছে আবহাওয়া প্রতিকূল হলেই তাদের নামিয়ে আনা হবে। বিষয়টি দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় গুরুত্বসহকারে দেখছে।

এদিকে মূসার জীবন সঙ্কটাপন্ন শিরোনামে তার বড়বোন নূর আয়েশার বক্তব্য টুইস্ট করে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করায় তিনি ক্ষোভ প্রকাশ করেছেন। আয়েশা তার ফেসবুক আইডিতে লিখেছেন, আমি মূসার অভিযান সম্পর্কে কারো সঙ্গে কোনো কথা বলিনি। তারা টুইস্ট করে আমার বক্তব্য প্রকাশ করেছেন। তিনি এটাকে পিকুলিয়ার বলেও মন্তব্য করেন।

সেভেন সামিট অভিযানের অংশ হিসেবে ওশেনিয়া (পাপুয়া নিউগিনি, ইন্দোনেশিয়া) মহাদেশের সর্বোচ্চ ৭ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ পিরামিডে অভিযানে রয়েছেন মুসা ইব্রাহীম। তার এবারের অভিযানের নাম নীলসাগর গ্রুপ মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড অভিযান। এর পৃষ্ঠপোষকতা করছে বাংলাদেশের ‍কৃষিখাতের অন্যতম প্রতিষ্ঠান নীলসাগর গ্রুপ। এ অভিযানের আয়োজন করেছে এভারেস্ট একাডেমি ও নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ।

গত ২৯ মে মুসা ইব্রাহীম ইন্দোনেশিয়া হয়ে পাপুয়া নিউগিনির নাবিরে পৌঁছান। এরপর অভিযাত্রীরা ১৬ হাজার ২৩ ফুট উঁচু মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড চূড়া জয়ের পথে বেস ক্যাম্পে অবস্থান নেন। প্রতিকূল আবহাওয়ার কারণে সেখানে তাদের খাদ্য সঙ্কট দেখা দেয়।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: জাতীয়

Leave A Reply

Your email address will not be published.