শুক্রবার ৬ আশ্বিন, ১৪২৫ ২১ সেপ্টেম্বর, ২০১৮ শুক্রবার

গুগল ক্রোমে নিরাপত্তা ত্রুটি

বিষেরবাঁশী ডেস্ক: এবার আইটি জায়ান্ট গুগলের নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করল আরেক জায়ান্ট মাইক্রোসফট। নিরাপত্তা ত্রুটির ইস্যুটি একটি ব্লগ পোস্টের মাধ্যমে সবার সামনে এনেছেন মাইক্রোসফট উইন্ডোজের প্রধান নির্বাহী টেরি মায়ারসন। তিনি জানিয়েছেন, গুগল ক্রোমে একটি দূরবর্তী নিরাপত্তা ত্রুটির সন্ধান পেয়েছে মাইক্রোসফট উইন্ডোজ নিরাপত্তা দল। এ ত্রুটির কারণে হ্যাকাররা ব্রাউজারটির নিরাপত্তা লঙ্ঘন করতে পারে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে এক ব্লগপোস্টে মাইক্রোসফট অফেনসিভ সিকিউরিটি রিসার্চ টিমের সদস্য জর্ডান র‌্যাবেট বলেন, ‘আমাদের সন্ধান পাওয়া ‘সিভিই-২০১৭-৫১২১’ এর থেকে আভাস পাওয়া যায় যে, আধুনিক ব্রাউজারগুলোয় নিরাপত্তা লঙ্ঘন করে ঢুকে পড়া যায় এমন ত্রুটি খুঁজে পাওয়া গেছে। ক্রোমে রিমোট কোড এক্সিকিউশন (আরসিই) কমানোর অভাব, মেমোরি জালিয়াতি বাগ থেকে শুরু করে দ্রুত নিরাপত্তা লঙ্ঘন পর্যন্ত করা সম্ভব।’ বিষয়টি জানতে পেরে তড়িঘড়ি নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করেছে গুগল। প্রযুক্তি সাইট এনগেজেটের প্রতিবেদনে বলা হয়, গুগল এ ত্রুটির তাৎক্ষণিক সমাধান এনেছে। প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, তারা মনে করে নিরাপত্তা ভেঙে প্রবেশ করতে পারে এমর অবস্থা কখনোই ছিল না ক্রোমের। বিষয়টি লোকসম্মুখে প্রকাশের আগেই একটি সমাধান করা যেত বলেও গুগলের বরাত দিয়ে উল্লেখ করেছে এনগেজেট। যদিও প্যাচ উন্মুক্ত করাটাই নিরাপত্তা ত্রুটি সমাধানে যথেষ্ট কার্যকর নয় বলে জানিয়েছে মাইক্রোসফট। এদিকে টেরি মায়ারসন ব্লগে উল্লেখ করেছেন, আমরা এ বিদ্বেষপূর্ণ প্রচার তদন্তের জন্য গুগল ও এডোবকে সহযোগিতা করতে চাই।

নিরাপত্তা ত্রুটি নিয়ে এ দুই টেক জায়ান্টের মধ্যে বিবাদ নতুন নয়। বেশ কয়েক বছর ধরেই একে অপরের নিরাপত্তা ত্রুটি শনাক্তের প্রতিযোগিতা চালিয়ে আসছে মাইক্রোসফট ও গুগল। ২০১৬ সালে মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমের একটি বড় ত্রুটির কথা ফাঁস করে দিয়েছিল গুগল। মাইক্রোসফটকে আগে না জানিয়ে বিষয়টি উন্মুক্ত করায় সে সময় গুগলেরও সমালোচনা করেছিলেন উইন্ডোজের প্রধান নির্বাহী টেরি মায়ারসন।

সূত্র : এনগেজেট, মাইক্রসফট টেকনেট ব্লগ, দ্য ভার্জ

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: বিজ্ঞান ও প্রযুক্তি

Leave A Reply

Your email address will not be published.