শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

এশিয়া কাপ হকিতে ষষ্ঠ বাংলাদেশ

বিষেরবাঁশী ডেস্ক: চীনের বিপক্ষে ‘থ্রিলার’ ম্যাচটা জিতে বড্ড ক্লান্ত হয়ে পড়েছে বাংলাদেশ জাতীয় হকি দল। যেটার ধকলটা পঞ্চমস্থান নির্ধরণী ম্যাচে পোহাতে হলো জিমিবাহিনীকে। কাল মওলানা ভাসানী স্টেডিয়ামে জাপানের সামনে মাথা তুলে দাঁড়াতেই পারেনি মাহবুব হারুনের দল। এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে ৪-০ গোলে উড়ে গেছে স্বাগতিক শিবির। তাই ষষ্ঠ সেরা দল হিসেবেই টুর্নামেন্ট শেষ হলো বাংলাদেশের।

কাল দিনভর কেঁদেছে ঢাকার আকাশ। প্রকৃতির বিরূপ আচরণের কারণে দিনের প্রথম ম্যাচটার মঞ্চায়ন হয়নি নির্ধারিত সময়ে। বাংলাদেশ-জাপানের ম্যাচটাও শুরু হয়েছে দেড়িতে। তাতে মনোবলে ছেদ পড়েনি সফরকারীদের। বৃষ্টিভেজা দিনে একচ্ছত্র আধিপত্যে ম্যাচটা জিতে নিয়েছে সূর্যোদয়ের দেশটি। তাতেই টুর্নামেন্টের পঞ্চম সেরা দল হয়েছে জাপান। তাদের পেছনে থেকে আসর শেষ করলেন জিমিরা। তবে আগের আসরের চেয়ে একধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের।

আগের দিন চীনের বিপক্ষে থ্রিলার ম্যাচে ২-০ ব্যবধানে পিছিয়ে থেকেও নির্ধারিত সময়ে ৩-৩ গোলে ড্র করেছিলেন মাহবুবের শিষ্যরা। স্নায়ুক্ষয়ী ম্যাচটা শেষ অবধি বাংলাদেশ জিতেছিল টাইব্রেকারে, ৪-৩ গোলে। এই জয়ের আত্মবিশ্বাসটাই জাপান ম্যাচে স্বাগতিকদের জ্বালানি। কিন্তু বাস্তবিক অর্থে দুই দলের শক্তিমত্তার পার্থক্যটা বুঝিয়ে দিয়েছে জাপান। টুর্নামেন্টে দ্বিতীয়বার বাংলাদেশকে উপহার দিয়েছে পরাজয়ের তিক্ত স্বাদের। কখনো ঝিরিঝিরি ছন্দে কখনো বা মুষলধারে বৃষ্টি। এমন পরিবেশেই শুরু হলো জাপান-বাংলাদেশ দ্বৈরথ।

বাংলাদেশ যেখানে ৩৪ সেখানে জাপানের অবস্থান ১৭। শুধু র‌্যাঙ্কিং নয়, বিশ্রামের দিক থেকেও বাংলাদেশের চেয়ে দ্বিগুন সময় বিশ্রাম পেয়েছিল জাপান। কুড়ি ঘণ্টার মধ্যে স্বাগতিকরা খেলেছে দ্বিতীয় ম্যাচ। পক্ষান্তরে ৪০ ঘন্টারও বেশি বিশ্রাম পেয়েছে জাপানিজরা। দুই দলের দ্বৈরথেও থাকল র‌্যাঙ্কিং ও বিশ্রামের ছাপটা। তবে বাংলাদেশের হারটা অনুমিত হলেও ফলটা মোটেও প্রত্যাশিত ছিল না।

শেষ ১৫ মিনিটেই বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ। এই সময়েই তিন গোল করেছেন জাপানের তিন খেলোয়াড় কিতাজাতো, মুরাটা ও তানাকা। তবে ম্যাচের ১৭ মিনিটে সফরকারীরা লিড পেয়েছিল ইয়ামাদার গোলে। ম্যাচের প্রান্ত সীমায় ব্যবধান কমানোর সুযোগ পেয়েও ‘পেনাল্টি কর্নারে’র সুযোগটা কাজে লাগাতে পারেননি পিসি বিশেষজ্ঞ মামুনুর রহমান চয়ন।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: খেলাধূলা

Leave A Reply

Your email address will not be published.