রবিবার ৪ অগ্রহায়ণ, ১৪২৫ ১৮ নভেম্বর, ২০১৮ রবিবার

পাইলট-বিহীন বিমানে কি আপনি উঠবেন?

বিষেরবাঁশী ডেস্ক: বিমানে কোনো চালক নেই- এমন বিমানে উঠতে আপনি কতটা স্বস্তিবোধ করবেন? ছুটিতে বা প্রয়োজনে এমন বিমানে চড়বেন কিনা এ প্রশ্নের উত্তর ভবিষ্যতে খুঁজতে চলেছেন বিশ্বের লক্ষ লক্ষ মানুষ। চালকবিহীন গাড়ি এখন আপনি পাবেন আমেরিকার রাস্তায়। এধরনের গাড়ি পরীক্ষামূলকভাবে লন্ডনের রাস্তায়ও নামানো হয়েছে। এখন স্বয়ংচালিত পরিবহন ব্যবস্থার তালিকায় যোগ হতে চলেছে বিমান।

বিমান প্রস্তুতকারী সংস্থা বোয়িং আগামী বছর ২০১৮ সালে এধরনের বিমান পরীক্ষামূলকভাবে ওড়ানোর পরিকল্পনা করছে। কিন্তু ইউবিএস নামে আর্থিক এক সংস্থার জরিপে দেখা যাচ্ছে চালকবিহীন বিমান মোটেও জনপ্রিয় নয়। এই জরিপে অংশ নেয়া ৮০০০ লোকের মধ্যে ৫৪ শতাংশ বলেছে চালক না থাকলে সে বিমানে তারা চড়বে না। বিশেষ করে ৪৫এর ওপরে যাদের বয়স তাদের অর্ধেকের বেশি এই আইডিয়া নাকচ করে দিয়েছেন।

মাত্র ১৭ শতাংশ বলেছেন এধরনের বিমানে চড়তে তাদের আপত্তি নেই এবং ২৫ থেকে ৩৪এর মধ্যে যাদের বয়স তারা চালকবিহীন বিমানে চড়ার ব্যাপারে উৎসাহ দেখিয়েছেন।

আলোচনার কেন্দ্রে ছিল মূলত নিরাপত্তার বিষয়টি। ইউবিএস তাদের রিপোর্টে বলছে চালকবিহীন বিমান তুলনামূলকভাবে বেশি নিরাপদ। তাদের হিসাবে ৭০ থেকে ৮০ শতাংশ বিমান দুর্ঘটনা ঘটে মানুষের ভুলের কারণে। এর মধ্যে ১৫ থেকে ২০ শতাংশ ঘটেছে পাইলটের অবসাদ ও ক্লান্তির কারণে।

অনেকে এমন কথাও বলছেন যে বড় বড় ফ্লাইট যেখানে যাত্রীর সংখ্যা থাকে ২০০ থেকে ৩০০, সেখানে একেবারে প্রথম থেকেই চালকবিহীন নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করা খুব বুদ্ধিমানের কাজ হবে না।ছোট বিমানে পরীক্ষামূলকভাবে এ ব্যবস্থা প্রথমে চালু করা উচিত বলে কেউ কেউ মত দিয়েছেন। বিবিসি

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: বিজ্ঞান ও প্রযুক্তি

Leave A Reply

Your email address will not be published.