রবিবার ৪ অগ্রহায়ণ, ১৪২৫ ১৮ নভেম্বর, ২০১৮ রবিবার

শেষ হলো জমজমাট ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলা

বিষেরবাঁশী ডেস্ক: গত রবিবার শেষ হলো জার্মানির জমজমাট ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলা। গত ১১ সেপ্টেম্বর থেকে শুরু হয় ৬৯তম গ্রন্থউৎসব। বিশ্বের এই বৃহত্তম উৎসবে বাংলাদেশ সরকারি ভাবে তৃতীয়বারের মতো অংশ নেয়। জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল ও ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাকরন যৌথভাবে এবারের মেলা উদ্বোধন করেন।

এবার গেস্ট অব অনার ছিলো ফ্রান্স। মেলায় কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম ‘হোম অ্যান্ড দ্য ওয়ার্ল্ড : ট্রেন্ডস্‌ ইন কনটেম্পোরারি বাংলাদেশি লিটারেচার’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন। এবারের মেলায় বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি আন্তর্জাতিক প্রকাশনা সংস্থার (আইপিএ) স্থায়ী সদস্যপদ লাভ করে।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মেলায় অংশ নিন। যার মধ্যে ছিলেন সমিতির নির্বাহী পরিচালক কামরুল হাসান শায়ক, পরিচালক নজরুল ইসলাম বাহার ও পরিচালক আহমেদ মাহমুদুল হক, অঙ্কুর প্রকাশনীর কর্ণধার মেসবাহ্‌ উদ্দীন আহমেদ, জার্নিম্যান বুকসের কর্ণধার তারিক সুজাত ও পরিচালক নাজনীন হক মুন্নি এবং পাঞ্জেরি পাবলিকেশন্সের পরিচালক মৌসুমি আক্তার আলো।

এছাড়াও বাংলা একাডেমীর মহা পরিচালক, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালকসহ অমিকন পাবলিশিং এবং বাংলাপ্রকাশের ইঞ্জি. মেহেদী মো. হাসান, আগামী প্রকাশনীর নির্বাহী পরিচালক মিতিয়া ওসমান, কথাশিল্পী শহীদ হোসেন খোকন, প্রকাশক দোলা হাসান মেলায় অংশ নেন।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: প্রবাস

Leave A Reply

Your email address will not be published.