শনিবার ৭ বৈশাখ, ১৪৩১ ২০ এপ্রিল, ২০২৪ শনিবার

আমেরিকায় হামলার ছক উত্তর কোরিয়ার!

বিষেরবাঁশী ডেস্ক: আমেরিকার শহরগুলোর ওপর বড়সড় ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে উত্তর কোরিয়া। আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়া ও মার্কিন নৌবাহিনীর যৌথ মহড়ার আগেই আমেরিকার যেকোনো গুরুত্বপূর্ণ শহর লক্ষ্য করে পিয়ংইয়ং ছুড়তে পারে আন্তর্মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ‘হোয়াসং-১৪’ বা মাঝারি পাল্লার ‘হোয়াসং-১২’।

দক্ষিণ কোরিয়ার দৈনিক ‘দোঙ্গা লিবো’ গত শনিবার এই খবর দিয়ে জানিয়েছে, আলাস্কাসহ মার্কিন শহরগুলোর ওপর হামলার জন্য ইতোমধ্যেই জোর প্রস্তুতি শুরু হয়ে গেছে উত্তর কোরিয়ার।

একটি সরকারি সূত্রকে উদ্ধৃত করে সোলের দৈনিকটি জানিয়েছে, উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, লঞ্চারের ওপর বসিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলোকে পিয়ংইয়ং ও উত্তরের ফিওঙ্গান প্রদেশের হ্যাঙ্গারগুলো থেকে বের করে আনা হচ্ছে। সেগুলোকে নিয়ে যাওয়া হচ্ছে দেশের সুদূরতম উত্তর প্রান্তে। সেখান থেকেই মার্কিন শহরগুলোকে লক্ষ্য করে আইসিবিএম ছোড়ার পরিকল্পনা রয়েছে পিয়ংইয়ংয়ের।

আসন্ন ওয়াশিংটন-সোল যৌথ নৌ-মহড়ার নেতৃত্ব একটি মার্কিন এয়ারক্র্যাফ্ট কেরিয়ার দেবে বলে শুক্রবার মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

কূটনীতিকরা বলছেন, উত্তর কোরিয়াকে বার্তা দিতেই যৌথ নৌ-মহড়ার নেতৃত্বে থাকছে ‘রোনাল্ড রেগন’ নামে একটি মার্কিন এয়ারক্র্যাফ্ট কেরিয়ার। ‘হোয়াসং-১৪’-এর মতো আইসিবিএমকে লঞ্চপ্যাডের দিকে যে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে, তার কারণ, মার্কিন শহর আলাস্কাকে আঘাত করার ক্ষমতা রাখে ওই আইসিবিএম। আর ‘হোয়াসং-১২’ ক্ষেপণাস্ত্রকে লঞ্চপ্যাডে নিয়ে যাওয়া হচ্ছে, তা প্রশান্ত মহাসাগরে মার্কিন এলাকা গুয়াম দ্বীপে আক্রমণ করার ক্ষমতা রাখে বলে। গত ১ আগস্ট ওই ক্ষেপণাস্ত্র দিয়েই গুয়াম দ্বীপে আক্রমণের হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া।

সোলের দৈনিকটি জানিয়েছে, আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ নৌ-মহড়ার আগে তাদের আনকোরা নতুন ক্ষেপণাস্ত্র ‘হোয়াসং-১৩’-এরও পরীক্ষা-নিরীক্ষা সেরে ফেলতে পারে পিয়ংইয়ং। ওই ক্ষেপণাস্ত্রের পাল্লা প্রশান্ত মহাসাগর লাগোয়া আমেরিকার পশ্চিম দিকের শহরগুলো।

ওদিকে যৌথ নৌ-মহড়ার জন্য পরমাণু অস্ত্রবাহী ‘ইউএসএস মিশিগান সাবমেরিন’ দক্ষিণ কোরিয়ার দক্ষিণ প্রান্তের সমুদ্রবন্দর বুসানে পৌঁছেছে। এ সপ্তাহের গোড়ায় দুটি সুপারসনিক মার্কিন বোমারু বিমান উড়ে গেছে ওই এলাকার ওপর দিয়ে।

সিএনএনের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কড়া ব্যবস্থা নেওয়ার কথা বলার পর চলতি বছরের আগস্টে প্রথমবারের মতো গুয়ামে হামলার হুমকি দেয় উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন ইনস্টিটিউট ফর আমেরিকান স্টাডিজের গবেষক কিম কোয়াং হাককে উদ্ধৃত করে কেসিএনএর খবরে বলা হয়, ‘আমরা এরই মধ্যে কয়েকবার সতর্ক করে দিয়েছি যে, আত্মরক্ষার্থে আমরা পাল্টা ব্যবস্থা নেব। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের জনপদ গুয়ামের কাছে জলসীমায় একগুচ্ছ ক্ষেপণাস্ত্র ছোড়া।’

যুক্তরাষ্ট্রের সঙ্গে কয়েক সপ্তাহ ধরে টানা উত্তেজনা চলার পর সর্বশেষ হুমকি দিল পিয়ংইয়ং। এর আগেই সোমবার কোরীয় উপদ্বীপে যৌথ সামরিক মহড়া শুরু করে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।

উত্তর কোরিয়া সরকার মনে করছে, দেশটিতে হামলার আগে পোশাকি মহড়া শুরু করেছে দুই মিত্র রাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্রের দাবি, আত্মরক্ষার্থেই তাদের এই তৎপরতা।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.