শনিবার ৭ বৈশাখ, ১৪৩১ ২০ এপ্রিল, ২০২৪ শনিবার

‘প্রবাসীরা দেশে আলাদা কোন মর্যাদা পান না’

নিউইয়র্কে আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সেমিনারে বক্তারা

দর্পণ কবীর : ‘প্রবাসীদের অধিকার ও নিরাপত্তা’ শীর্ষক সেমিনারে ঢাকা ও নিউইয়র্কের সাংবাদিক এবং নিউইয়র্ক কমিউনিটি নেতৃবৃন্দ বলেছেন-৪৫ বছর পেরুলেও বাংলাদেশে নাগরিক অধিকার পুরোপুরি বাস্তবায়িত হচ্ছে না। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোতে সিষ্টেম বা দায়বদ্ধতা চালু হয়নি বলে জনস্বার্থের গুরুত্বপূর্ণ অনেক দাবি উপেক্ষিত হয়ে আসছে। এ সব দাবি আদায়ে প্রবাসীদের চাপ সৃষ্টি করতে হবে। এর জন্য প্রবাসীদের মধ্যে ঐক্যবদ্ধ থাকাটাও জরুরি। তারা বলেন-প্রবাসীরা বাংলাদেশে আলাদা কোন মর্যাদা পান না। বরং বিমান বন্দরে হয়রানীর শিকার হন। দেশে থাকাকালীন সময়ে তাদের নিরাপত্তার বিষয়েও আইন শৃঙ্খলাবাহিনীর বাড়তি কোন উদ্যোগ দেখা যায় না। অথচ প্রবাসীরা জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এই সেমিনারে বক্তারা সাংবাদিকদের দলীয় লেজুড়বৃত্তির বলয় থেকে বের হয়ে আসারও আহবান জানান। তারা বলেন-দলকানা সাংবাদিকতার প্রভাব বাড়লে জবাবদিহিতামূলক সরকার ব্যবস্থা আশা করা যাবে না।


গত ৩০ সেপ্টেম্বর (শনিবার) আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব আয়োজিত চতুর্থ নৌ-ভ্রমণ অনুষ্ঠানে বক্তারা এ সব কথা বলেন। এখানে সেমিনারে সভাপতিত্ব করেন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি দর্পণ কবীর এবং সভা পরিচালনা করেন প্রবাস পত্রিকার সম্পাদক ও প্রেসক্লাবের নির্বাহী সদস্য মোহাম্মদ সাঈদ। সভায় অতিথি হিসাবে বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ, পরিচয় পত্রিকার সম্পাদক ও প্রেসক্লাবের সাবেক সভাপতি নাজমুল আহসান, বাংলাদেশ পত্রিকার সম্পাদক ও নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের আহবায়ক কমিটির আহবায়ক ডাঃ ওয়াজেদ এ খান, টাইম টিভি’র সিইও ও বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের এবং অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও আজকাল পত্রিকার নির্বাহী সম্পাদক শওকত ওসমান রচি। এ ছাড়া আলোচ্য বিষয়ের ওপর বক্তব্য রাখেন নিউইয়র্ক বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি নার্গিস আহমেদ ও বর্তমান কমিটির কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস এসোসিয়েশন জেবিবিএ)’র সাধারণ সম্পাদক তারেক হাসান খান, চিটাগাং এসোসিয়েশনের সভাপতি আব্দুল হাই জিয়া, বিশিষ্ট ব্যবসায়ী শাহ নেওয়াজ, বিএনপি নেতা ও ব্যবসায়ী পারভেজ সাজ্জাদ, বাংলাদেশি বিজনেস এলাইন্স (এবিবিএ)’র সাধারণ সম্পাদক আমজাদ হোসেন সেলিম, নর্থ বেঙ্গল ফাউন্ডেশনের উপদেষ্টা ও ব্যবসায়ী হাসানুজ্জামান হাসান, নারায়ণগঞ্জ জেলা সমিতির সভাপতি অধ্যাপক রফিকুল ইসলাম, জনতার কণ্ঠের সম্পাদক শামসুল আলম ও কমিউনিটি এক্টভিষ্ট এ.এফ. মিজবা জামান।


এদিন দুপুর থেকে বিকেল পর্যন্ত নিউইয়র্কের ইষ্ট ও হাডসন রিভারে ভ্রাম্যমান বিলাসবহুল জাহাজে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনার ছাড়াও ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন দেশের প্রথিতযশা কণ্ঠশিল্পী কনক চাঁপা, শাহ মাহবুব এবং রনো নেওয়াজ। দেশ-প্রবাসের প্রায় ৩ শ’ চিত্তবিলাসী, সাংবাদিক-সুধী-কমিউনিটি নেতা অংশ নেন। রিভারক্রুজ চলাকালে তারা ম্যানহাটান ও স্টাচু অফ লিবার্টীসহ নংনাভিরাম বিভিন্ন স্থাপনা পর্যবেক্ষণ করেন।
এদিন বেলা সাড়ে ১২টায় ফ্লাশিংয়ের ফ্রেসমোডোর ওয়ার্ল্ড ফেয়ার মেরিনা নৌ-ঘাট থেকে বিলাসবহুল জাহাজ প্রিন্সে স্কাই লাইন্স ছেড়ে যায় ম্যানহাটান পরিদর্শনের উদ্দেশে। জাহাজটি ইষ্ট রিভার ও হাডসন রিভারের মোহনা এবং স্টাচু অফ লিবার্টিসহ ম্যানহাটানের আশ-পাশ প্রদক্ষিণ করে নৌ-ঘাটে ফিরে আসে বেলা সাড়ে ৪টায়।


জাহাজের আরোহীরা দর্শনীয় স্থান ও স্থাপনা অবলোকন করেন এবং ছবি তুলেন।
সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ বলেন-প্রবাসীরা দেশে গেলে বিমানবন্দরে হয়রানীর শিকার হন-এই অভিযোগ অনেকদিনের। বিমান মন্ত্রণালয়ের দায়িত্বহীনতার নজির অনেক আছে। মাননীয় প্রধানমন্ত্রীর জীবনও বিপন্ন হতে পারতো-এমন ঘটনা ঘটেছে। তিনি আরো বলেন-বিভিন্ন মন্ত্রণালয়ে দায়িত্ব পালনের সিস্টেম চালু করতে হবে। যে সকল সরকারি কর্মকর্তা দায়িত্ব পালনে ব্যর্থ হবেন-তাদের জবাবদিহিতার মধ্যে আনতে হবে। তিনি বিভিন্ন দেশে দূতাবাস-কনসূলেট ও মিশন কর্মকর্তাদের আচরণ উন্নাসিক বলে অভিহিত করে বলেন-প্রবাসীদের সঙ্গে শ্রদ্ধা ও বিনয়ের পরিচয় দিন। কূটনৈতিকদের সাধারণ প্রবাসীদের জন্য সহযোগিতার হাত নিয়ে পাশে দাঁড়াতে হবে। তিনি প্রবাসে সাংগঠনিক বিভেদ দূর করে প্রবাসীদের ঐক্যবদ্ধ থাকারও আহবান জানান।


পরিচয় পত্রিকার সম্পাদক নাজমুল আহসান বলেন-দেশে প্রবাসীদের অধিকার ও নিরাপত্তা নিয়ে কথা বলার আছে, তেমিন আমাদের আচার-আচরণও নিয়ে সচেষ্ট থাকতে হবে। মনে রাখতে হবে আমরা কোন সোসাইটি থেকে দেশে যাচ্ছি। আমাদের আচরণও যেন সুশীল সমাজের প্রতিনিধির মত থাকে-তা লক্ষ্য রাখতে হবে।


বাংলাদেশ পত্রিকার সম্পাদক ডাঃ ওয়াজেদ এ খান বলেছেন-দেশের বাইরে এক কোটির বেশি বাংলাদেশি বাস করছেন। তাদের উপার্জিত আয়ে দেশের জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখছে। অথচ প্রবাসীদের স্বার্থ বিরোধী নাগরিক আইন নিয়ে সমালোচনা হচ্ছে। এমন কোন আইন যেন পাশ না হয়-এ ব্যাপারে সকলকে সতর্ক থাকতে হবে। এ ব্যাপারে সরকারের ওপর চাপ সৃষ্টি করতে হবে।


বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের বলেন-ঢাকার বিমান বন্দরে নামলে যে ধরনের পরিস্থিতির শিকার হতে হয়-এতে মনে হয় না এটি একটি আন্তর্জাতিক মানের বিমানবন্দর। সম্প্রতি দেশে গিয়ে বিমান বন্দরে তার যে তিক্ত অভিজ্ঞতা হয়েছে-এর বর্ণনা করে তাঁর ভাষণে। তিনি বলেন-বিমান বন্দরে সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রবাসীদের সঙ্গে তুচ্ছ-তাচ্ছিল্যের ব্যবহার করেন। কখনও কখনও অসৌজন্যমূলক আচরণও করেন। এ ছাড়া রয়েছে প্রবাসীদের সম্পদ রক্ষার নানা অসুবিধার কথা। তিনি আরো বলেন-প্রবাসীদের অধিকার রক্ষায় সরকারই আরো উদ্যাগী ও যতœবান হতে হবে।
অনুষ্ঠানে অপরাপর বক্তারা বলেন-এখানে আমরা অনেক মন্ত্রী-নেতাদের সংবর্ধনা দিচ্ছি। কিন্তু দেশে গেলে আমরা এর কোন মূল্য পাচ্ছি না। আমাদের অভিযোগ অরণ্যে রোদন হয়ে দাঁড়ায়। অধিকাংশ প্রবাসী নিজের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন থাকেন।

বার্তা প্রেরক দর্পণ কবীর 

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: প্রবাস,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.