সোমবার ৭ শ্রাবণ, ১৪২৬ ২২ জুলাই, ২০১৯ সোমবার

রোহিঙ্গা সঙ্কট সমাধানে দ্রুত পদক্ষেপ চান ট্রাম্প

বিষেরবাঁশী ডেস্ক: মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কট সমাধানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে শক্তিশালী ও দ্রুত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ট্রাম্পকে উদ্ধৃত করে এ কথা বলেন।

নিরাপত্তা পরিষদে জাতিসংঘ শান্তি মিশনের সংস্কারবিষয়ক ওই বৈঠকে মাইক পেন্স মিয়ানমারের সামরিক বাহিনীকে অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানান। তিনি বলেন, যদি এ ধরনের সহিংসতা অব্যাহত থাকে তবে তা ঘৃণা এবং বিশৃঙ্খলার বীজ বপন করবে; যা ওই অঞ্চলের পরবর্তী প্রজন্মকে প্রভাবিত করতে পারে। পেন্স মিয়ানমার সেনাবাহিনীর প্রতি অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান পুনর্ব্যক্ত করেন।

মাইক পেন্স রাখাইনের সহিংসতা এবং এর ফলে সেখান থেকে লোকজনের পালিয়ে বাংলাদেশে যাওয়াকে ঐতিহাসিক প্রস্থান বলেছেন। এ ঘটনা হাজার হাজার শিশুসহ রোহিঙ্গাদের জন্য মহান দুঃখজনক একটি ঘটনা বলে মন্তব্য করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট।

২৫ আগস্ট সেনা ক্যাম্পে হামলার অভিযোগে রাখাইনে অভিযান চালায় মিয়ানমারের সেনাবাহিনী। খুন, হত্যা, নির্যাতনের ভয়ে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসেন। এখন পর্যন্ত ৪ লাখ ১৫ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছেন।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.