শনিবার ৭ বৈশাখ, ১৪৩১ ২০ এপ্রিল, ২০২৪ শনিবার

‘মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যাওয়া উচিত’

বিষেরবাঁশী ডেস্ক: মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান রোহিঙ্গা নির্যাতনকে গণহত্যার শামিল বলে মন্তব্য করে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, রোহিঙ্গাদের প্রতি যেভাবে বর্বর নির্যাতন, ধর্ষণ, হত্যা ও অগ্নিসংযোগ চলছে, তা পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা। এ জন্য মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যাওয়া উচিত।

নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে সাক্ষাৎ শেষে সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

মিয়ানমার আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে এখনও নৃশংসভাবে রোহিঙ্গা ‘গণহত্যা’ চালিয়ে যাচ্ছে বলে মন্তব্য করে রিয়াজুল হক বলেন, ‘রাখাইনে মুসলমান নিধন অভিযান চলছে। ভৌগোলিকভাবে গুরুত্বপূর্ণ হওয়ায় কিছু প্রভাবশালী রাষ্ট্রের মদদে আরাকানকে খালি করা হচ্ছে।’

এই গণহত্যাকে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে নির্মম ও জঘন্যতম উল্লেখ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এর বিচার প্রক্রিয়া শুরু করার দাবি জানান মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

এ ছাড়া রোহিঙ্গা ইস্যূতে আনান কমিশনের সুপারিশগুলো বাস্তবায়নসহ রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতিতে তালিকাভুক্ত করা এবং গণহত্যা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

এর আগে রোববার থেকে কক্সবাজারের রোহিঙ্গা আশ্রয়কেন্দ্রগুলো পরিদর্শন করেন রিয়াজুল হক। এ সময় তিনি রোহিড়ঙ্গাদের মুখ থেকে মিয়ানমারে গণহত্যা ও বসতবাড়িতে অগ্নিসংযোগের করুণ বর্ণনা শোনেন। রোহিঙ্গাদের নানা বিষয়ে খোঁজখবর নেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.