বৃহস্পতিবার ১ অগ্রহায়ণ, ১৪২৫ ১৫ নভেম্বর, ২০১৮ বৃহস্পতিবার

কানাডার ঈদ উদযাপন

বিষেরবাঁশী ডেস্ক: উৎসাহ, আনন্দ,‌ উদ্দীপনায় শুক্রবার কানাডায় পালিত হলো ঈদুল আজহা। কানাডার অটোয়া, মন্ট্রিয়ল, ভ্যাংকুভার, টরেন্টো, সাসকাচুয়ান, মেনিটোভাসহ বিভিন্ন শহরে বাঙালিসহ অন্যান্য জাতির মুসলিম সম্প্রদায় সাথে সকালে ঈদের নামাজ আদায় করেন।

টরেন্টোতে বাঙালি পাড়ায় সব চেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় ড্যানফোর্থের ড্যান্টোনিয়া পার্কে। এ সময় ঈদগাহে উপস্থিত হন টরেন্টোর মেয়র জন টরি। তার সঙ্গে ছিলেন বাংলাদেশি অধ্যুষিত টরেন্টোর বিচেস-ইস্ট ইয়র্কের সংসদ সদস্য ন্যাথানিয়েল এরিস্কিন-স্মিথ, স্কারবোরো সাউথ ওয়েস্টের সংসদ সদস্য য বিল ব্লেয়ার এবং বিচেস-ইস্ট ইয়র্ক ওয়ার্ড-৩১ এর সিটি কাউন্সিলর জ্যানেট ডেভিস।

অপর দিকে, ঈদের প্রাক্কালে কানাডার প্রধান মন্ত্রি জাস্টিন ট্রুডো’র এক শুভেচ্ছা বার্তা পাঠান। এক ভিডিও বার্তায় তিনি বলেন, কানাডা এবং বিশ্বের অন্যান্য দেশের মুসলমানরা ঈদুল আজহা উদযাপন করছেন। পাশাপাশি হজ্ব পালন শেষ করছেন। ঈদুল আজহার সময়টি হলো প্রার্থনা আর উদযাপনের।

জাস্টিন ট্রুডো বলেন, এই দিনে বন্ধু এবং পরিবার-স্বজনরা সকালে একসঙ্গে প্রার্থনায় মিলিত হন এবং একে অন্যকে খাবার পরিবেশন করেন। এটা সকলের মাঝে সহানুভূতির সৃষ্টি করে। শুধু ঈদের দিন নয়, অন্য সব দিনেও চলুন মানুষের প্রতি এবং আমাদের কমিউনিটির প্রতি সহানুভূতিশীল হই।

প্রধানমন্ত্রী ট্রুডো, তার স্ত্রী সোফি এবং তাদের পরিবারের পক্ষ থেকে সবাইকে ঈদের মঙ্গল ও আনন্দময় ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। উল্লেখ্য, ২০১১ সালের শুমারি অনুযায়ী কানাডায় ১০ লাখের বেশি মুসলমান রয়েছেন।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: প্রবাস

Leave A Reply

Your email address will not be published.