শুক্রবার ৬ বৈশাখ, ১৪৩১ ১৯ এপ্রিল, ২০২৪ শুক্রবার

না’গঞ্জ চারুকলার মেধাবী ছাত্র রাজীব শীলকে মিথ্যা অভিযোগে গ্রেফতারে অধ্যক্ষ বিস্মিত

ধীমান সাহা জুয়েল: নারায়ণগঞ্জ চারুকলার(আর্ট কলেজ) মেধাবী শিক্ষার্থী। ডিগ্রী শেষ বর্ষের ছাত্র রাজীব। গ্রামের বাড়ি কক্সবাজার জেলায়। বন্ধুত্বের সূত্রধরেই নারায়ণগঞ্জ চারুকলায় পড়তে আসা। চারুকলার অধ্যক্ষ,শিক্ষকমন্ডলী ও তার সহপাঠীদের ভাষ্যমতে খুবই নম্র-ভদ্র ও মেধাবী ছেলে রাজীব শীল।
ক্লাশ,পড়াশুনা ও ছবি এঁকেই তার দিনকাটে। আর্ট-কালচার এর ছাত্র হবার কারণেই সে প্রতিবাদী। তার কলেজ ক্যাম্পাসের ভিতরে মাদকসেবীদের বিরুদ্ধে তার জোড়ালো প্রতিবাদ ছিল বহুদিন ধরেই । তুলির আঁচরে সে তুলে আনতো সমাজের অন্যায় অনিয়মের ছবি। সত্য ও সুন্দরের ছবি। পরিবারের আর্থিক অবস্থা ভালো না থাকায় ছবি আঁকার টিউশানি করেই তার জীবিকা নির্বাহ।

নারায়ণগঞ্জ এর রাজনীতি তার জানার কথা নয়। নারায়ণগঞ্জ চারুকলা প্রতিষ্ঠার পর থেকেই কিছুসংখ্যক দুষ্কৃিতিকারীদের বিরোধীতার কাছে লড়াই-সংগ্রাম করেই এগিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। মূল শহরের পিছন দিকে একটু নিরিবিলি স্থানে অবস্থান হওয়ায় বহিরাগত মাদক সেবীরা এই জায়গাটিকে নিরাপদ মনে করে। দীর্ঘদিন ধরেই এখানে মাদক ও বখাটেদের আড্ডা জমে। মাদকের অভয়ারণ্য তৈরি করতেই মাদক ব্যবসায়ীরা কিংবা ভূমিদখলদাররা বিভিন্ন সময়ে বিভিন্ন কৌশল অবলম্বন করেছে এই জায়গা থেকে চারুকলা উঠিয়ে দেয়ার জন্য।

সর্বশেষ গতকাল রাজীব শীলের বিরুদ্ধে শিশু নিপীড়ণের অভিযোগ এনে প্রাথমিক তদন্ত ছাড়াই, কলেজের ক্লাশ চলাকালিন অধ্যক্ষকে কিছুই না বলে তাকে হ্যান্ডকাপ পড়িয়ে থানায় নেয়া যাওয়া হয় । অধ্যক্ষ কিংবা শিক্ষকদের কোন কথাই না শুনে বরং শিক্ষকদের বিরুদ্ধে অশালীন মন্তব্য- সবমিলিয়ে ঘটনার সত্যতা নিয়ে সমাজের বিবেকবান মানুষদের ভাবনাকে প্রশ্নবিদ্ধ করে।
মামলার বাদী শিশুটির মায়ের ঘটনার ভিন্নতা জানিয়ে আবেদনের পরও মামলা না উঠিয়ে তাকে কোর্টে চালান করা হয়। যা কিনা নারায়ণগঞ্জের সকল মানুষের মনে সন্দেহের জন্ম দেয়।
সভ্যসমাজ গঠনে শিল্পী-সাহিত্যিক-কবি-লেখকদের ভূমিকা অনস্বীকার্য। এরূপ সমাজ গঠনের কারিকরদের নির্মাতা প্রতিষ্ঠান হল চারুকলা। সমাজের বিবেকবান মানুষ কখনও চায়না কোন শিক্ষা প্রতিষ্ঠানে কোন রকম অন্যায় ঘটনা ঘটুক।
তাই মেধাবী শিক্ষার্থী রাজীব শীলের ভবিষ্যত জীবনের কথা ভেবে আমরা প্রশাসনের নিকট ঘটনার সুষ্ঠু তদন্ত ও ন্যয়বিচার প্রার্থনা করছি। কারো দ্বারা প্রভাবিত হয়ে তদন্ত কিংবা বিচারকার্য সম্পাদিত হোক সেটা কারো কাম্য নয়।
রাজীব বেকসুর মুক্তিপেয়ে আবার তুলির আঁচরে তুলে আনবে সুন্দর সমাজের ছবি এ প্রত্যাশা আমাদের সকলের।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: নারায়ণগঞ্জের খবর,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.