শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

প্রধান বিচারপতি এসকে সিনহা ও প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়া গণতন্ত্রের বিউটি

সুভাষ সাহা: প্রধান বিচারপতি এসকে সিনহা আওয়ামী লীগ সরকারের অবদান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চমক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। এ কৃতীত্ব বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার। প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণের পর এসকে সিনহা মেরুদণ্ড সোজা করে অনেক সিদ্ধান্ত নিয়েছেন। চাইলেই মেরুদণ্ড সোজা রাখা যায় তার জ্বলন্ত প্রমান প্রধান বিচারপতি এসকে সিনহা।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সম্প্রতি কিছু মন্তব্য এবং বক্তব্যের সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,’তিনি আজ সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিল চাইছেন। যে রাষ্ট্রপতি তাকে নিয়োগ দিয়েছেন,আজ প্রধান বিচারপতি সেই রাষ্ট্রপতির ক্ষমতা কেড়ে নিতে চাইছেন! তাকে মনে রাখতে হবে,আমাদের একটি সংবিধান আছে। সবচেয়ে লজ্জার ব্যাপার হচ্ছে,উচ্চ আদালতে আজ পাকিস্তানের নাম উচ্চারিত হচ্ছে। যাদের আমরা যুদ্ধ করে হারিয়েছি, তাদের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর তুলনা। এটা এদেশের জনগণ মেনে নেবে না।’

২১ আগষ্ট গ্রেনেড হামলায় নিহতের স্মরণে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব বলেন।
প্রধান বিচারপতি এবং প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়াগুলো আমার কাছে বেশ তাৎপর্যপূর্ণ। উভয়ের পরিপক্ক মন্তব্যগুলো উপভোগ্য। রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের দুই প্রধানের পাল্টাপাল্টি বক্তব্যের মধ্য দিয়ে এক অভূতপূর্ব সৌন্দর্য ফোঁটে উঠেছে বলে আমি মনে করি। পক্ষান্তরে এ সৌন্দর্যের গায়ে কালিমা লেপনে তৎপর হয়ে উঠেছে একটি বিশেষ মহল। প্রধান বিচারপতি এসকে সিনহাকে যারা হিন্দু, সংখ্যালঘু,মালাউন,উপজাতি ইত্যাদি ভাষা ব্যবহার করছেন অথবা প্রধানমন্ত্রীকে তীর্যক বানে বিদ্ধ করছেন তারা হীনমন্যতা রোগে আক্রান্ত।

ষোরশ সংশোধনীর রায়ের পর থেকে প্রধান বিচারপতি বনাম প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়াগুলো নিয়ে রাজনৈতিক অঙ্গন অশান্ত।
ষোড়শ সংশোধনীর বিষয়টি কোন সাধারণ বিষয় নয়। এ নিয়ে সবার মাথা ঘামানো অনুচিত। এর একটা লেবেল থাকা বাঞ্ছনীয়। তারপরও অনেকে আপত্তিকর ভাষা প্রয়োগ করছেন! প্রধান বিচারপতি এসকে সিনহা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা উভয় ব্যক্তিত্বই জাতির কাছে খুবই গুরুত্ববহ।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বাংলাদেশে যেমন একটা উদাহরণ, তেমনি প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার জ্ঞানগর্ভ বক্তব্যও প্রণিধানযোগ্য। আলোচিত ইস্যুটিকে কেন্দ্র করে সতর্ক প্রতিক্রিয়ার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে রাজনৈতিক পরিপক্কতা এবং বিচক্ষণতার নিদর্শন রেখেছেন তাও নজিরবিহীন।

দেশে আরো এসকে সিনহার দরকারঃ
জি হুজুর জি হুজুর নয়, মেরুদণ্ড সোজা মানুষ চাই। সুশাসন প্রতিষ্ঠিত করতে হলে দেশে এরূপ ব্যক্তিত্ব সম্পন্ন সৎ মানুষের বিকল্প নেই। মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর বাংলাদেশ প্রতিষ্ঠা করতে হলে এসকে সিনহার মতো মানুষদের সঠিক মূল্যায়ন অপরিহার্য।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: জাতীয়,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.