শুক্রবার ৬ বৈশাখ, ১৪৩১ ১৯ এপ্রিল, ২০২৪ শুক্রবার

স্তন ক্যান্সার প্রতিরোধে নতুন ওষুধ

বিষেরবাঁশী ডেস্ক: নারীদের স্তন ক্যান্সার হওয়ার কারণগুলোসম্পূর্ণভাবে জানা যায়নি। কিছু নারীদের ক্ষেত্রে দেখা যায়, তাদের এ রোগ হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় বেশি। মহিলাদের বয়স বাড়ার সাথে সাথে স্তন ক্যান্সারের ঝুঁকিও বাড়তে থাকে। সম্প্রতি মার্কিন বিজ্ঞানীরা এমন একটি অণুর সন্ধান পেয়েছেন, যা স্তন কান্সারের চিকিৎসায় আমূল পরিবর্তন ঘটিয়ে দিতে পারে। যাদের স্তন ক্যান্সারে প্রথাগত চিকিৎসায় কোনো আরোগ্য হচ্ছে না, তাদের জন্য এই অণু বিশেষ ওষুধ তৈরিতে কাজ করবে ।

মার্কিন বিজ্ঞানীদের মতে, ওই ওষুধ ‘ইস্ট্রোজেন সেনসেটিভ’ নামক স্তন ক্যান্সারের বাড়-বাড়ন্ত নতুন পদ্ধতিতে থামিয়ে দিতে পারবে। কারণ, ওষুধটির ওই অণু টিউমার কোষের ‘ইস্ট্রোজেন রিসেপ্টর কোষকে (চিকিৎসা বিজ্ঞানের ভাষা) টার্গেট করে থামিয়ে দেয়।

এই ওষুধ আবিষ্কারে মার্কিন বিজ্ঞানীদের সঙ্গে ভারতীয় এক বিজ্ঞানীও রয়েছেন। তিনিও একই দাবি করেছেন। তিনি জানান, ওষুধটির কার্যপদ্ধতি একেবারেই নতুন। বর্তমানে ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে যেসব বাধা রয়েছে তা পেরিয়ে যেতে সক্ষম হবে এই ওষুধ।

স্বাভাবিকভাবে স্তন ক্যান্সারের চিকিৎসার ক্ষেত্রে হরমোন থেরাপি দেয়া হয়। কিন্তু ওই সব রোগীদের এক তৃতীয়াংশের মধ্যে ওষুধের বিরূপ প্রভাব পড়ে। অন্যদিকে চিকিৎসাবিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন এই ওষুধের ক্ষেত্রে রোগীদের জন্য ঝুঁকি খুবই কম এবং সুস্থ হওয়ার সম্ভাবনা বেশি।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: স্বাস্থ্য

Leave A Reply

Your email address will not be published.