শনিবার ৭ আশ্বিন, ১৪২৫ ২২ সেপ্টেম্বর, ২০১৮ শনিবার

ফেসবুকের তৈরি ভার্চুয়াল চশমা আসছে

বিষেরবাঁশী ডেস্ক: ফেসবুক এবার নতুন করে এক ধরনের চশমা তৈরির ঘোষণা দিল। মার্ক জাকারবার্গ জানান, ‘এআর’ চশমা। যা হবে লাইটওয়েট চশমা, বাস্তব জগতে ভার্চুয়াল বস্তু দেখাবে চশমাটি। সেইসঙ্গে এই চশমা থাকলে ফেসবুক চালানোর জন্য আর কোনো আলাদা যন্ত্রের প্রয়োজন নেই। ফেসবুক এই চশমাটি এমনভাবে তৈরি করতে যাচ্ছে, যেখানে ব্যবহারকারীদের মোবাইল বা কম্পিউটারের প্রয়োজন পড়বে না। ইংরেজিতে এ প্রযুক্তিকে বলা হয় ‘অগমেন্টেড রিয়েলিটি সংক্ষেপে ‘এআর। এ প্রযুক্তির ওপর ভিত্তি করেই ফেসবুক তৈরি করছে ‘এআর চশমা’।

সম্প্রতি এ সংক্রান্ত একটি পেটেন্ট দাখিল করেছে ফেসবুক। পেটেন্টে লেখা ছিল, কম্পিউটারের বিভিন্ন উপাদান দ্বারা অগমেন্টেড দৃশ্য ব্যবহারকারীদের সামনে তৈরি হয়। কিন্তু এবার কম্পিউটারের বদলে এটি তৈরি হবে চশমার গ্লাসে এবং ব্যবহারকারীরা কম্পিউটারের মতো চশমায় ফেসবুক ব্যবহার করতে পারবেন। ওই চশমায় কী ব্যবহার করা হবে ফেসবুক কর্তৃপক্ষ এক বিবৃতিতে উল্লেখ করেছে। চশমায় ব্যবহার করা হবে দ্বিমাত্রিক স্ক্যানার। ফেসবুকের জন্য এ স্ক্যানার তৈরি করবে ভার্চুয়াল রিয়েলিটি প্রতিষ্ঠান অকুলাস ভিআর। দ্বিমাত্রিক স্ক্যানার ব্যবহারের ফলে ভার্চুয়াল রিয়েলিটি, অগমেন্টেড রিয়েলিটি, মিক্সড রিয়েলিটিকে আলাদাভাবে অথবা একসঙ্গে ব্যবহার করা যাবে।

চশমাটিতে আরও ব্যবহার করা হবে লেজার রশ্মি, স্ক্যানিং আয়না এবং অন্যান্য যন্ত্রপাতি। যার মাধ্যমে ছবি এবং ভিডিও চালু করা যাবে। এছাড়া চশমার লেন্সে আলোর জোগান দেয়ার দায়িত্ব থাকছে লেজার রশ্মি, যা পরিণত হবে ছবি ও ভিডিওতে। চশমাটি পরলেই ছবি বা ভিডিও দেখতে পাবেন ব্যবহারকারীরা। চশমাতে শব্দ শোনা ও বলার জন্য থাকছে সহায়ক স্পিকার ও হেডফোনের ব্যবস্থা।

মাইক্রোসফটের সাবেক প্রকৌশলী পাসি সারিক্কো ফেসবুকের পক্ষে ফেসবুকের পক্ষে চশমাটির পেটেন্টের জন্যআবেদন করেছেন। এর আগে তিনি সফলভাবে হলোলেন্স প্রযুক্তির নকশা করেছিলেন। তার অভিজ্ঞতার ওপর ভর করে ভবিষ্যতে অগমেন্টেড রিয়েলিটি নির্ভর চশমায় ফেসবুক চালানোর স্বপ্ন দেখছেন সবাই।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: বিজ্ঞান ও প্রযুক্তি

Leave A Reply

Your email address will not be published.