শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

ক্যান্সার প্রতিরোধে বরই!

অনলাইন ডেস্ক:- বাজারে এখন নানা রকম কুল বা বরই পাবেন। শীত থেকে গরমের শুরু অবধি সময়টা দেশি ফলের অভাব মেটায় প্রধানত দেশি টক বরই ও মিষ্টি কুল। বাজারে টক-মিষ্টি গোল বরই, নারিকেলকুল, আপেলকুল, এমনকি স্বাদ মেটাতে আছে বাউকুল। দামও হাতের নাগালেই। পুষ্টিবিদরা বলেন, কুলে আছে প্রচুর ভিটামিন আর খনিজ উপাদান। বাংলাদেশের প্রায় সব জায়গায় সব ধরনের মাটিতে কুল জন্মে।

বরই রোদে শুকিয়ে সংরক্ষণ করা হয় । বরই এর বিভিন্ন ধরনের আচারও  বানানো হয়ে থাকে । তবে এই ছোট  গোলগাল  ফলটি আপনার শরীরের জন্য কতটা উপকারি কখনো কি ভেবে দেখেছেন ।  চলুন আজ তাহলে একটু জেনে নেয়া যাক :-

বরই এর মাঝে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ফ্রি র‍্যাডিকেলগুলোকে নিষ্ক্রিয় করে দেয় । এছাড়াও ভিটামিন A ; B2 ফাইটোকেমিক্যাল ; C  ইত্যাদি পাওয়া যায় যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে ।

বরই এর মধ্যে বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান বিদ্যমান ; যারা টিউমারের উপর সাইটোটক্সিক প্রভাব বিস্তার করে থাকে । যার ফলে শরীরে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায় ।

শুকনো বরই এর মধ্যে স্যাপোনিন ;  অ্যাল্কালয়েড এবং ট্রাইটারপেনয়েড উপাদান  উপস্থিত থাকে।  যারা রক্ত পরিশুদ্ধ করে এবং হজম প্রক্রিয়ায় ভূমিকা পালন করে থাকে ।

বরইতে ফ্যাট নাই বললেই চলে । ২ আউন্স [ প্রায় ৪টি  ] বরই খেলে শরীরে ৪৪ ক্যালরি শক্তি যোগান দেয় ;  কিন্তু ফ্যাট প্রায় শূন্য । যারফলে ওজন নিয়ন্ত্রণেও বরই আপনাকে  সাহায্য করতে পারে ।

বরই এর মাঝে ক্যালসিয়াম ; ফসফরাস ;  আয়রন ইত্যাদি সহ আরো অনেক ভিটামিন এবং  মিনারেল পাওয়া যায় যা হাড় শক্ত এবং মজবুত করতে সাহায্য করে থাকে ।

আয়রন এবং  ফসফরাস শরীরে রক্ত উৎপাদন ; রক্ত সঞ্চালনের প্রক্রিয়া বৃদ্ধি করে দেয় । এছাড়াও পেটের সমস্যা দূর করতে ; মাংসপেশি শক্তিশালী করতে এই ফলের ব্যবহার হয়ে থাকে।

ইনসোমনিয়া এবং দুশ্চিন্তা অনেক মানুষের ক্ষেত্রে দেখা যায় । বরই এর শক্তিশালী কেমিক্যালগুলো অনিদ্রা এবং দুশ্চিন্তা কমিয়ে আনতে সাহায্য করে থাকে ।

শরীরের ফ্রি র‍্যাডিকেলগুলো লিভারের ক্ষতি করে থাকে । বরই এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি লিভারকে সুরক্ষা প্রদান করে থাকে ।

বিষেরবাঁশী.কম / ডেস্ক / রূপা

Categories: স্বাস্থ্য

Leave A Reply

Your email address will not be published.