বুধবার ৪ আশ্বিন, ১৪২৫ ১৯ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

শিশুকে খাওয়ানোর কৌশল

বিষেরবাঁশী ডেস্ক: শিশুদের নিয়ে অভিভাবকদের প্রধান চিন্তার কারণ,শিশুরা খেতে চায় না বা খায় না। মা-বাবার শিশুর খাবার নিয়ে চিন্তার শেষ নেই। শিশুটির শরীরে কোনো সমস্যা আছে কি-না বা শিশুটি কেন খাচ্ছে না; তা নিয়ে ভাবনার অন্ত নেই। যাই হোক, শিশুকে সবসময় খাওয়ানোর চেষ্টা করতে হবে। আপনার সন্তান কোন জিনিসটি বেশি পছন্দ করে তার প্রতি লক্ষ্য রাখুন। তাকে সেই জিনিস দিয়ে খাওয়ানোর চেষ্টা করুন।

শিশুস্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, শিশু খেতে না চাইলে তাকে জোর করে খাওয়ানোর দরকার নেই, এতে তার শরীর খারাপ হতে পারে। যেসব শিশু অধিক দুষ্টু ও চঞ্চল সেসব শিশু খেতে একেবারেই খেতে চায় না। তাদের দু’ঘণ্টা পরপর খেতে দিন। এতে তার খাবারে আগ্রহ বাড়বে। তা ছাড়া শিশু খেতে না চাইলে তাকে অন্য কোনোভাবে ব্যস্ত রেখে তার পর খাওয়ান। যেমন খেলনা দিয়ে, কার্টুন দেখিয়ে, গল্প বলে খাওয়ানোর চেষ্টা করতে পারেন।

শিশুকে গল্প শুনিয়ে খাওয়ানো সবচেয়ে ভালো। এতে তার মানসিক বিকাশ বৃদ্ধি পায়। শিশুকে নানা রকম গল্প বলতে পারেন। এতে শিশু অন্যমনস্ক হবে আর আপনি আপনার সন্তানকে খাওয়াতে পারবেন। এ ছাড়া একক পরিবারের চেয়ে যৌথ পরিবারে সুবিধা বেশি, এখানে একটি শিশু অন্য শিশুর দেখাদেখি খেতে চাইবে।

আপনার সন্তানকে খাবার সামনে দিয়ে একা খাওয়ার জন্য বলতে পারেন। এতে তার খাবারে আগ্রহ বাড়বে। অনেক শিশু আছে, যারা নিজ হাতে খেতে চায়, কিন্তু মা-বাবা দেন না। এটা ঠিক নয়, তাকে একা খেতে দিন। অধিকাংশ মা-বাবা ডাক্তারের কাছে গিয়ে বলেন, তার সন্তান কিছু খায় না, খেতে চায় না। এটা কোনো সমস্যা নয়। মা-বাবা একটু সচেতন হলে এবং চেষ্টা করলে শিশুকে খাওয়াতে পারেন। আবার অনেকে শিশুকে ভিটামিন খাওয়ান রুচি আসার জন্য। এ ক্ষেত্রে ওষুধ খাওয়ানো ঠিক নয়। এতে তার ক্ষতি হতে পারে। তাই শিশুকে খাওয়ানোর জন্য একটু কৌশলী হন। আপনার সন্তান লালন-পালনে সচেতন হোন এবং শিশুর চাহিদা বুঝে তাকে খাওয়ান।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: লাইফস্টাইল

Leave A Reply

Your email address will not be published.