মঙ্গলবার ৫ মাঘ, ১৪২৭ ১৯ জানুয়ারি, ২০২১ মঙ্গলবার

সবাইকে নতুন বছরের শুভেচ্ছা

অনলাইন ডেস্ক:- করোনা মহামারিতে বিধ্বস্ত ২০২০ সালকে বিদায় জানিয়ে এলো নতুন বছর ২০২১। শুরু হলো আমাদের নতুন পথচলা। স্বাগত ২০২১। শুভ হোক, সুন্দর হোক নতুন বছর।

জানুয়ারিতেই টিকা পাচ্ছে বাংলাদেশ—এই শুভ সংবাদ নিয়ে শুরু হচ্ছে নতুন বছর ২০২১। নতুন বছরে নতুন স্বপ্নে যে যাত্রা আমাদের শুরু হলো, সেই পথযাত্রায় আমাদের কিন্তু পেছনে ফিরে তাকাতেই হবে। ২০২০ সালে আমাদের কিছু ব্যর্থতা আছে। কিন্তু অর্জন একেবারে কম নয়। লকডাউনে যখন বছরের অনেকটা সময় বিপর্যয়ে ছিল বিশ্ব অর্থনীতি, বিভিন্ন দেশের প্রবৃদ্ধি যেখানে ঋণাত্মক হয়েছে, সেখানে বাংলাদেশের ইতিবাচক প্রবৃদ্ধি আছে।এ ছাড়া সরকারের প্রণোদনা প্যাকেজও ব্যবসায়ীদের ঘুরে দাঁড়াতে সাহস জুগিয়েছে। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রথমবারের মতো ৪৩ বিলিয়ন ডলারের নতুন মাইলফলক অতিক্রম করেছে।

উন্নয়নের মহাসড়কে ছুটতে থাকা দেশের অর্থনীতিকে নাড়িয়ে দিয়েছে নজিরবিহীন এক মহামারি, তবে পথ হারায়নি বাংলাদেশ। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মূল কাঠামো এ বছরই পূর্ণ অবয়ব পেয়েছে। পদ্মা সেতু হয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭৩ কিলোমিটার ব্রড গেজ রেলপথ বসানো হচ্ছে। দেশের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৩১ শতাংশের বেশি ভৌতকাজ শেষ হয়েছে। দোহাজারী-রামু-কক্সবাজার-ঘুনধুম রেললাইন প্রকল্পে ৪৫ শতাংশ অগ্রগতি হয়েছে। দেশের প্রথম মেট্রো রেল চালু করার কাজ চলছে। চট্টগ্রাম শহরের সঙ্গে আনোয়ারাকে যুক্ত করতে কর্ণফুলী নদীর তলদেশে তৈরি হচ্ছে সাড়ে তিন কিলোমিটারের সুড়ঙ্গপথ। অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যেও বিদায়ি বছরে বাংলাদেশের পুঁজিবাজার আগের চেয়ে ভালো অবস্থানে রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তার পরও উদ্বেগ সঙ্গী করে ২০২১ সালে প্রবেশ করছে বাংলাদেশ।

নতুন বছরে দেশ দ্রুত এগিয়ে যাবে—এমনটাই আমাদের প্রত্যাশা। সাফল্যের পথে ২০২১ সাল হোক একটি মাইলফলক। আমাদের পাঠক, গ্রাহক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের নতুন বছরের শুভেচ্ছা।

শুভ নববর্ষ।

বিষেরবাঁশী.কম / ডেস্ক / রূপা

Categories: নারায়ণগঞ্জের খবর

Leave A Reply

Your email address will not be published.