বৃহস্পতিবার ৫ আশ্বিন, ১৪২৫ ২০ সেপ্টেম্বর, ২০১৮ বৃহস্পতিবার

সুইডেন দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

বিষেরবাঁশী ডেস্ক: বিনম্র শ্রদ্ধা ও যথাযথ ভাবগাম্ভীর্যের সঙ্গে গত ১৫ই আগস্ট সুইডেনের বাংলাদেশ দূতাবাসে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। সন্ধ্যায় দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর সংগ্রামমুখর জীবন, আদর্শ ও কর্ম সম্পর্কিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন ও আলোচনা সভার আয়োজন করা হয়।

রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ারের সভাপতিত্বে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও সুইডেনে বসবাসরত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। সুইডেন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আলোচনা অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করা হয় এবং সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর বঙ্গবন্ধু, তাঁর সহধর্মিনী, শিশুপুত্র শেখ রাসেলসহ ১৫ই আগস্টের বর্বর হত্যাকাণ্ডে শাহাদাৎ বরণকারী অন্যান্য শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশে এক মিনিট নীরবতা পালন ও রাষ্ট্রদূতের নেতৃত্বে আগত সুধীবৃন্দ সারিবদ্ধভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। দূতাবাসের কাউন্সেলর ও দূতাবাস প্রধান শেখ মো. শাহরিয়ার মোশাররফ-এর সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দের অনেকেই বক্তব্য রাখেন। বক্তারা তাঁদের আলোচনায় স্বাধীন বাংলাদেশ বিনির্মাণে জাতির জনকের অসামান্য আত্মত্যাগ এবং অবিস্মরণীয় ও একক নেতৃত্বের কথা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। তাঁরা উল্লেখ করেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু যখন একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠনে আত্মনিয়োগ করেছেন ঠিক তখনই স্বাধীনতাবিরোধী-যুদ্ধাপরাধী চক্র জাতির পিতাকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে যা মানব সভ্যতার ইতিহাসে একটি জঘন্যতম হত্যাকাণ্ড হিসেবে বিবেচিত।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: প্রবাস

Leave A Reply

Your email address will not be published.