বৃহস্পতিবার ১৪ মাঘ, ১৪২৭ ২৮ জানুয়ারি, ২০২১ বৃহস্পতিবার

দুই মাদ্রিদের কঠিন পরীক্ষা

অনলাইন ডেস্ক:২০১৪ ও ২০১৬ সালের দুই ফাইনালিস্ট রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদ চ্যাম্পিয়নস লিগে কঠিন পরীক্ষা দিতে নামছে মঙ্গলবার রাতে। একই সঙ্গে প্রতিশোধের নেশায় মত্ত স্পেনের দুই জায়ান্ট। যে প্রতিপক্ষের কাছে হেরে এই আসর শুরু করেছিল তারা, সেই শাখতার দোনেৎস্ক ও বায়ার্ন মিউনিখের মুখোমুখি হচ্ছে যথাক্রমে রিয়াল ও আতলেতিকো।

শাখতারের কাছে ৩-২ গোলে হেরে চ্যাম্পিয়নস লিগে অঘটনের শিকার হয়েছিল রিয়াল, তাও আবার নিজ মাঠে। এবার ওই হারের প্রতিশোধ নেওয়ার পালা। জিতলেই রিয়াল উঠে যাবে শেষ ষোলোতে। ইউক্রেনে স্বাগতিকদের মাঠে নামার আগে তাদের চেয়ে তিন পয়েন্টে এগিয়ে থেকে দ্বিতীয় স্থানে ১৩ বারের চ্যাম্পিয়নরা। ‘বি’ গ্রুপে চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে রিয়াল দুই নম্বরে, এক পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে থাকা বরুশিয়া মনশেনগ্লাদবাখ (৮) স্বাগত জানাবে ইন্টার মিলানকে।

রিয়ালকে হারিয়ে শুরু করা শাখতার ইন্টারের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ড্র করেছিল। কিন্তু শেষ দুটি ম্যাচে মনশেনগ্লাদবাখের কাছে উড়ে গেছে তারা। অন্যদিকে প্রথম দুই ম্যাচে এক পয়েন্ট করে পাওয়া রিয়াল ইন্টারের বিপক্ষে টানা দুটি জয় পেয়েছে। তবে এই গুরুত্বপূর্ণ ম্যাচের আগে আলাভেসের কাছে লা লিগায় হেরে গিয়ে ধাক্কা খেয়েছে তারা।

গত দুটি আসরে শেষ ষোলোতে বিদায় নেওয়ার পর এবার গ্রুপেই কিছুটা ঝুঁকিতে রিয়াল। চোট জর্জর দলটি নিয়ে শেষ পর্যন্ত তারা নকআউট পর্বে উঠবে বলে আশাবাদী কোচ জিনেদিন জিদান। কিন্তু দলের মূল সমস্যা অধারাবাহিকতা, এটা কাটিয়ে ওঠাই তাদের জন্য বড় চ্যালেঞ্জ।

একই দিন ‘এ’ গ্রুপের ম্যাচে আতলেতিকো ওয়ান্দা মেত্রোপলিতানোতে স্বাগত জানাবে গতবারের চ্যাম্পিয়ন বায়ার্নকে। এই ম্যাচে দলের শীর্ষ গোলদাতা রবার্ট লেভানদোভস্কি ও গোলকিপার মানুয়েল ন্যয়ারকে সঙ্গে নিচ্ছে না দুই ম্যাচ হাতে রেখে নকআউট নিশ্চিত করা বায়ার্ন। চার ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। বেঞ্চের শক্তি পরখ করতে যাওয়া বায়ার্নের বিপক্ষে এই সুযোগটা কাজে লাগিয়ে আতলেতিকো শেষ ষোলোতে এক পা দিয়ে রাখতে চায়। 

এজন্য জিততে হবে মাদ্রিদ ক্লাবকে। এছাড়া ৪-০ গোলে বায়ার্নের কাছে হার দিয়ে শুরু করার প্রতিশোধ নেওয়ার অপেক্ষায় তারা। এই ম্যাচে জার্মানদের হারানোর পাশাপাশি তাদের চাওয়া থাকবে একটাই- লোকোমোতিভ মস্কো যেন সলজবুর্গকে হারাতে না পারে। গ্রুপে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় আতলেতিকো, এক পয়েন্ট কম নিয়ে তিনে মস্কোর দল।

‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হতে ম্যানসিটি পোর্তোর মাঠে নামবে। চার ম্যাচের সবগুলো জিতেছে তারা। পর্তুগিজদের বিপক্ষে আরেকটি জিতলে শীর্ষস্থান পাকা করবে প্রিমিয়ার লিগ জায়ান্টরা। পোর্তো ৯ পয়েন্ট নিয়ে দুইয়ে। গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হবে অলিম্পিয়াকোস ও মার্শেই

লিভারপুল জয়ে ফিরতে নামছে আয়াক্সের বিপক্ষে। টানা তিন ম্যাচ জয়ের পর গত ম্যাচে আতালান্তার কাছে তারা হেরে যায় ঘরের মাঠে। এই ম্যাচ জিতে শেষ ষোলোর টিকিট কাটতে চায় তারা। ‘ডি’ গ্রুপে চার ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অলরেডরা। তাদের চেয়ে ২ পয়েন্ট পেছনে থেকে দুইয়ে আয়াক্স (৭)। আতালান্তাও সমান পয়েন্ট নিয়ে তৃতীয়। 

ম্যাচের সূচি-

লোকোমোতিভ-সলজবুর্গ, রাত ১১টা ৫৫ মি.

শাখতার-রিয়াল, রাত ১১টা ৫৫ মি.

আতালান্তা-মিডজিল্যান্ড, রাত ২টা

আতলেতিকো-বায়ার্ন, রাত ২টা

মনশেনগ্লাদবাখ-ইন্টার, রাত ২টা

পোর্তো-ম্যানসিটি, রাত ২টা

লিভারপুল-আয়াক্স, রাত ২টা

মার্শেই-অলিম্পিয়াকোস, রাত ২টা

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: খেলাধূলা,শীর্ষ সংবাদ

Leave A Reply

Your email address will not be published.