শনিবার ৭ বৈশাখ, ১৪৩১ ২০ এপ্রিল, ২০২৪ শনিবার

রাশিয়ার ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর দাবি

অনলাইন ডেস্ক:-নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে নিজেদের তৈরি স্পুটনিক ফাইভ ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে রাশিয়া।

মঙ্গলবার (২৪ নভেম্বর) এক যৌথ বিবৃতিতে এ দাবি করেছে গ্যামালিয়া রিসার্চ সেন্টার ও রাশিয়ান ডিসট্রিক্ট  ইনভেস্টমেন্ট। রাশিয়ার গণমাধ্যম দ্য মস্কো টাইমস এ তথ্য জানিয়েছে।

দ্বিতীয় দফা পরীক্ষায় এই ফল পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এর আগে প্রথম দফা পরীক্ষায় টিকাটি ৯২ শতাংশ কার্যকর বলে জানিয়েছিলো রাশিয়া। ট্রায়ালে স্বেচ্ছাসেবকদের প্রথম ডোজের ২৮তম দিনে করোনা সংক্রমণ রুখতে ৯১ দশমিক ৪ শতাংশ কার্যকরী হয়। ৪২তম দিনে কার্যকারিতা বেড়ে ৯৫ শতাংশ হয়েছে। দ্বিতীয় ডোজে স্বেচ্ছাসেবকদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে বলে জানিয়েছে গ্যামেলিয়া ইনস্টিটিউট।

এদিকে রাশিয়ান নাগরিকদের জন্য এ ভ্যাকসিন বিনা মূল্যে বিতরণ করা হবে বলে জানিয়েছে আরডিএএফ। এবং অন্য দেশ দুই ডোজের এ ভ্যাকসিন পাবে মাত্র ১০ ডলারে। এছাড়াও সংরক্ষণের ক্ষেত্রে এ ভ্যাকসিনের জন্য প্রয়োজন হবে ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। রাশিয়ার এই ভ্যাকসিন ছাড়াও মার্কিন প্রতিষ্ঠান মডার্না ও ফাইজার এবং যুক্তরাজ্যের অক্সফোর্ডের করোনা টিকাও ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.