মঙ্গলবার ৯ অগ্রহায়ণ, ১৪২৭ ২৪ নভেম্বর, ২০২০ মঙ্গলবার

কোহলি নাকি রোহিত, কার পক্ষে কপিল দেব

অনলাইন ডেস্ক:-ভারতীয় ক্রিকেটে বর্তমানে হট টপিক টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে কে বেশি এগিয়ে, বিরাট কোহলি নাকি রোহিত শর্মা? পাঁচটি আইপিএল জেতা রোহিতকে কেন জাতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হচ্ছে না? এবার এই বিতর্ক নিয়ে কথা বলেছেন ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি, দলটির প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব।

এই গ্রেট জানিয়েছেন, নতুন কেউ অধিনায়কত্বে উঠে আসুক এটা তিনি চাইলেও এই মুহূর্তে অধিনায়ক হিসেবে তিন ফরম্যাটে কোহলিকেই দেখতে চান তিনি। এর কারণ হিসেবে এই কপিল জানিয়েছেন, ভারতীয় ক্রিকেটে একাধিক অধিনায়ক প্রথা সহজ বিষয় হবে না। এরফলে ক্রিকেটারদের মধ্যে বিভেদ সৃষ্টিও হতে পারে বলে মনে করছেন কপিল।

কোহলির নেতৃত্বগুণ নিয়ে আলোচনা ওঠার সম্ভাবনা খুব কম হলেও শিরোপাখরা অনেক বড় প্রশ্ন হয়ে রয়েছে এই ক্রিকেটারের পাশে। টেস্টে দলকে শীর্ষে নিতে পারলেও বাকি দুই ফরম্যাটে অধিনায়ক কোহলির সফলতা নেই তেমন। এমনকি শিরোপা জেতা হয়নি। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে অধিনায়ক কোহলির পাশে নেই কোনো ট্রফি। অপরদিক রোহিতের নেতৃত্বে আইপিএলে ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। এমনকি কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব দিয়ে খর্বশক্তির দল নিয়েও ২০১৮ নিদাহাস ট্রফি ও এশিয়া কাপে ভারতকে শিরোপা জয়ে নেতৃত্ব দিয়েছেন রোহিত। তাই রোহিতকে টি-টোয়েন্টি অধিনায়কত্ব দেওয়ার আলোচনা উঠছে বারবার।

এক ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দিয়ে কপিল এসব নিয়ে বলেন, ‘আমাদের ক্রিকেটীয় সংস্কৃতিতে বিষয়টি যায় না। একাধিক অধিনায়ক রাখা হয়নি কখনোই। একটি কোম্পানিতে দুজন প্রধান নির্বাহী দেখেছেন কি? কোহলি যদি টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করার জন্য প্রস্তুত থাকে, খেলা চালিয়ে যায়, তাহলে সে-ই ঠিকাছে। তাকে থাকতে দেওয়া হোক। যদিও আমি চাই নতুনরা এগিয়ে আসুক, কিন্তু কাজটি আসলে কঠিন।’

তিনি আরও যোগ করেন, ‘সংস্করণ আলাদা হলেও আমাদের শতকরা ৮০ বা ৭০ ভাগ দল একই। আলাদা অধিনায়কের ভিন্ন ভিন্ন তত্ত্ব ক্রিকেটাররা পছন্দ করে না। অধিনায়কের ওপর ভরসা করে, এমন ক্রিকেটাররা বিভ্রান্ত হতে পারে সেটাতে। অনেকে মনে করতে পারে, সে আমাদের টেস্ট অধিনায়ক, তাকে বিরক্ত করা যাবে না।’

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: খেলাধূলা

Leave A Reply

Your email address will not be published.