মঙ্গলবার ৯ অগ্রহায়ণ, ১৪২৭ ২৪ নভেম্বর, ২০২০ মঙ্গলবার

বয়স্কদের ওপর অক্সফোর্ডের করোনার টিকা কার্যকর

অনলাইন ডেস্ক:-ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের করোনার টিকা বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি বাড়াতে সক্ষম। বৃহস্পতিবার ল্যানসেট চিকিৎসা সাময়িকীতে প্রকাশিত একটি প্রাথমিক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে প্রকাশিত প্রাথমিক তথ্যে দেখা গেছে পরীক্ষামূলকভাবে টিকার যেসব ডোজ দেওয়া হয়েছে সেগুলো বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি বাড়াতে সক্ষম। এই বয়স্করা করোনার কারণে তীব্র সুস্থতার ঝুঁকিতে ছিলেন। 

দ্বিতীয় ধাপের ট্রায়ালে দেখা গেছে, বয়স্কদের পাশাপাশি কিশোর ও তরুণদের মধ্যেও একই ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম টিকা। এই গবেষণায় ৫৬০ জন প্রাপ্তবয়স্ক অংশ নিয়েছিলেন। এদের মধ্যে ২৪০ জনের বয়স ছিলো ৭০ বছরের বেশি।

গত মাসে বয়স্ক স্বেচ্ছাসেবকদের প্রকাশিত তথ্য প্রকাশ করা হয়। এর আগে জুলাইয়ে প্রকাশ করা হয়েছিল ১৮ থেকে ৫৫ বছর বয়সী স্বেচ্ছাসেবকদের তথ্য। ওই সময় ১৮ থেকে ৫৫ বছর বয়সীদের টিকা গ্রহণের পর রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি বাড়ার প্রমাণ পাওয়া যায়। 

এক বিবৃতিতে অক্সফোর্ডের টিকার বিষয়ে অনুসন্ধানকারী অ্যাঙ্গেলা মিনাসিয়ান লিখেছেন, ‘বয়স্কদের মধ্যে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলাটা দীর্ঘদিনের চ্যালেঞ্জ। এই টিকা প্রযুক্তি কোভিড-১৯ এ সবচেয়ে ঝুঁকিপূর্ণ বয়স্ক শ্রেণির মধ্যে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম, যা কিশোর ও তরুণদের মধ্যে একইভাবে কার্যকর হবে বলে আশা করা যাচ্ছে।’

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.