বৃহস্পতিবার ৫ বৈশাখ, ১৪৩১ ১৮ এপ্রিল, ২০২৪ বৃহস্পতিবার

কবি অলোকরঞ্জন আর নেই!

অনলাইন ডেস্ক:- বাংলা কাব্য সাহিত্যে শূন্যতা তৈরি করে চলে গেলেন সংস্কৃতিজগতের আরেক পুরধা কবি অলোকরঞ্জন দাশগুপ্ত। মঙ্গলবার (১৭ নভেম্বর) জার্মানিতে নিজস্ব বাসভবনে স্থানীয় সময় রাত ৯টায় পরলোক গমন করেন তিনি। ৮৭ বছর বয়সী অলোকরঞ্জন দাশগুপ্ত দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। কবি পত্নী এলিজাবেথ গণমাধ্যমকে তার মৃত্যুসংবাদটি জানান।

১৯৩৩ সালের ৬ অক্টোবর কলকাতায় কবি অলোকরঞ্জনের জন্ম। শান্তিনিকেতনে প্রথম পাঠ সেরে অলোকরঞ্জন উচ্চশিক্ষার জন্য পা রাখেন সেন্ট জেভিয়ার্স কলেজে। কলকাতা বিশ্ববিদ্য়ালয় থেকে শেষ করেন স্নাতকোত্তর শেষ করে দীর্ঘ দিন শিক্ষকতা করেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগে।

হামবোল্ড ফাউন্ডেশান ফেলোশিপ নিয়ে অলোকরঞ্জন একসময়ে পাড়ি দেন জার্মানিতে। বাংলা ভাষার সঙ্গে জার্মান সাহিত্যের মেলবন্ধনের রূপকার তিনিই। বাংলা কবিতা জার্মান ও ইংরেজি ভাষায় অনুবাদের পাশাপাশি জার্মান ভাষার কবিতাও অনুবাদ করেছেন বাংলায়।

জার্মান সরকার তাকে গ্যেটে পুরস্কারে ভূষিতও করেন। ১৯৯২ সালে মরমী কারাত কাব্যগ্রন্থটি তাকে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার এনে দেয়।

আজীবন সকলের বন্ধু, সদালাপী মানুষটি চলে গেলেন নিশ্চুপ ভঙ্গিতে। কিন্তু কীর্তিনাশার দেশে এই মৃত্যুর চেয়েও বড় যে পয়ারছন্দ, বহমান অক্ষরমালা। অলোকরঞ্জনকে কখনও ভুলবে না বাঙালি।

বিষেরবাঁশী.কম /ডেস্ক/রূপা

Categories: শীর্ষ সংবাদ

Leave A Reply

Your email address will not be published.