মঙ্গলবার ৯ অগ্রহায়ণ, ১৪২৭ ২৪ নভেম্বর, ২০২০ মঙ্গলবার

আর কখনো বলবেনা ‘কেমন আছিস?’

সুভাষ সাহা: না ফেরার দেশে চলে গেলেন কমাণ্ডার গোপীনাথ দাস। আর কখনো শুনা যাবেনা দরাজ কণ্ঠে বাঘের সেই গর্জন! দেখা হলেই ‘কেমন আছিস্?

সাদা পাঞ্জাবির ওপর আচ্ছাদিত মুজিব কোটে সরব দীর্ঘদেহী কমাণ্ডার গোপীনাথ দাস দীর্ঘদিন শয্যাশায়ী থেকে আজ ১১ নভেম্বর বুধবার বিকেল প্রায় ৪টার দিকে প্রো-একটিভ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন। শ্রী দাসের মৃত্যু সংবাদে শহরে শোকের ছায়া নেমে এসেছে।

সহজ সরল সাদামাটা জীবনযাপনে অভ্যস্থ গোপীনাথ দাসের ব্যতিক্রম স্টাইল ও চালচলন সবাইকে আকর্ষণ করতো। মুক্তিযোদ্ধা শ্রী দাসের নামের আগে কমাণ্ডার পদবি তাঁকে সবসময় উজ্জীবিত রাখতো। কমাণ্ডার পদবির অহংকার নিয়ে তিনি বরাবরই দারুণ তৃপ্তিবোধ করতেন।

সম্মানের কাঙ্গাল ছিলেন গোপীনাথ। অনেক সময় তিনি সমবয়সী বা বড়দের সঙ্গেও অনেকটা অভিভাবকের সুরে ডাক খোঁজ করতেন। এ নিয়ে অবশ্য কেউ বিরক্ত বা রাগ প্রকাশ করতেন না। তাঁর চালচলনে অদ্ভুত স্টাইল দেখে  উপভোগ করতেন ছোটবড় সবাই।

কমাণ্ডার গোপনাথ দাস দীর্ঘ দিন শারিরীকভাবে অচল,অক্ষম বাকশক্তিহীন অবস্থায় অবশেষে স্বজনদের ছেড়ে চিরতরে বিদায় নিলেন। 

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত তাঁর কংকালসার কিছু ছবি চেনাজানা সকলকে বিষন্নতায় আচ্ছন্ন করে দেয়।

একদিন বিদায় নিতে হবে সবাইকে। মানুষ মরনশীল কিন্তু,মহান মুক্তিযুদ্ধে কমাণ্ডার গোপীনাথ দাসের শীর্ণকায় কংকালসার স্থিরচিত্র সবাইকে ব্যাথিত না করে পারেনি।

কারো প্রার্থনাই গোপীনাথ দাসকে ধরে রাখতে পারেনি। অমোঘ নিয়মেই লীন হয়ে গেলেন সবার অলক্ষ্যে প্রিয় বীর মুক্তিযোদ্ধা কমাণ্ডার গোপনাথ দাস।

আমি এই বীর মুক্তিযোদ্ধার বিদেহী আত্মার শান্তি কামনা করছি। সমবেদনা জানাচ্ছি তাঁর পরিবারের সদস্যদের।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/সুভাষ সাহা

Categories: নারায়ণগঞ্জের খবর,শীর্ষ সংবাদ

Leave A Reply

Your email address will not be published.