বুধবার ১৭ অগ্রহায়ণ, ১৪২৭ ২ ডিসেম্বর, ২০২০ বুধবার

নতুন যুদ্ধবিরতিতে আর্মেনিয়া-আজারবাইজান

অনলাইন ডেস্ক:-মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় নতুন যুদ্ধবিরতি ঘোষণা করেছে আর্মেনিয়া ও আজারবাইজান। স্থানীয় সময় সোমবার (২৬ অক্টোবর) সকাল ৮টা থেকে এই বিরতি কার্যকর হবে। খবর আল জাজিরার।

রোববার (২৫ অক্টোবর) রাতে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আর্মেনিয়া ও আজারবাইজানের সরকার বিষয়টি নিশ্চিত করেছে। 

শনিবার মার্কিন পররাষ্ট্র সচিব স্টিফেন বিয়েগুন আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন। এই বৈঠকেই নতুন যুদ্ধবিরতির সিদ্ধান্ত হয়। ২৯ অক্টোবর তারা নাগোর্নো-কারাবাখ ইস্যু নিয়ে আবার বৈঠক করবে।

এর আগে নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধে লিপ্ত হওয়া আর্মেনিয়া-আজারবাইজান দুইবার যুদ্ধবিরতি ঘোষণা করেছিল। দু’বারই একে অপরকে দোষারোপ করে যুদ্ধবিরতি ভঙ্গ করেছে। এবার তারা নতুন করে মানবিক যুদ্ধবিরতিতে গেল।

গত বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর মধ্যস্থতায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী তৃতীয় দফার বৈঠক করেন। এর পরের দিন শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-র সঙ্গে বৈঠক করেন আর্মেনিয়া-আজারবাইজান পররাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর থেকে নাগোর্নো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লক্ষ্যে যুদ্ধে জড়িয়ে পড়ে আজারবাইজান ও আর্মেনিয়া। আন্তর্জাতিকভাবে নাগোর্নো-কারাবাখ অঞ্চলের মালিকানা আজারবাইজানের। এটি তাদেরই অংশ। কিন্তু বহু বছর ধরে সেটি আর্মেনিয়া শাসন করে আসছে। ১৯৯৪ সালের যুদ্ধের পর থেকে সেখানে আর্মেনিয়ার সেনাবাহিনী রয়েছে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.