বুধবার ১৭ অগ্রহায়ণ, ১৪২৭ ২ ডিসেম্বর, ২০২০ বুধবার

ডিএসইর লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

অনলাইন ডেস্ক:-সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২১ অক্টোবর) সূচকের সামান্য পতনে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে।  এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে চার হাজার ৯১৬ পয়েন্টে অবস্থান করছে। বুধবার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১১৬ ও ১৬৯৫ পয়েন্টে অবস্থান করছে।  

বুধবার ডিএসইতে ৮৫৫ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ৬০ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯১৫ কোটি ৫ লাখ টাকার।  

বুধবার ডিএসইতে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৯টি কোম্পানি কমেছে ১৭৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, প্রভাতী ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, সোনারবাংলা ইন্স্যুরেন্স ও এশিয়া ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৪ পয়েন্টে। বুধবার সিএসইতে হাত বদল হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮১টির, কমেছে ১৩৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ২৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ৬৯ লাখ টাকার।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/আয়েশা

Categories: অর্থনীতি

Leave A Reply

Your email address will not be published.