বুধবার ৫ কার্তিক, ১৪২৭ ২১ অক্টোবর, ২০২০ বুধবার

করোনা ঠেকাতে ফ্রান্সে কারফিউ জারি

অনলাইন ডেস্ক:- ফ্রান্সে দ্রুত করোনার বিস্তার ঠেকাতে প্যারিসসহ ৮ শহরে রাতে কারফিউ জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেন‘,শনিবার থেকে এ নিয়ম চালু হবে। রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি থাকবে। টানা ৪ সপ্তাহ এ নিয়ম জারি থাকবে।’

ফ্রান্সে জনস্বাস্থ্যের ক্ষেত্রে জরুরি অবস্থাও ঘোষণা করা হয়েছে। করোনার বিস্তার ঠেকাতে ফ্রান্সের মতোই সতর্ক ব্যবস্থা নিয়েছে জার্মানি। দেশটির পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, উচ্চ ঝুঁকিপূর্ণ অঞ্চলে পানশালা ও রেস্তোরাঁ দ্রুত বন্ধ করতে হবে।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, ফ্রান্সে ৮ লাখ ২০ হাজার ৩৭৬ জন করোনায় সংক্রমিত হয়েছেন। মারা গেছেন ৩৩ হাজার ৫৮ জন। মাখোঁর সরকার নতুন করে চার সপ্তাহের কারফিউ জারির বিষয়টি আরও দুই সপ্তাহ বাড়াতে পারে। প্রেসিডেন্ট মাখোঁ বলেছেন, ভাইরাসটি পুরো ফ্রান্সে ছড়িয়েছে। এ পদক্ষেপ নেওয়ার ফলে মানুষের সন্ধ্যায় বা রাতে রেস্তোরাঁয় বা ব্যক্তিগত জমায়েত সীমিত করা যাবে।

গত এপ্রিল মাসের পর জার্মানিতে এক দিনে পাঁচ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। গত বুধবার চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল আরও কঠোর বিধিনিষেধ আরোপের ঘোষণা দেন। যেসব এলাকায় ১ লাখে ৫০ জনের বেশি শনাক্ত রয়েছেন, সেখানে দ্রুত পানশালা ও রেস্তোরাঁ বন্ধ করতে হবে। ব্যক্তিগত জমায়েতের ক্ষেত্রেও ১০ জনের বেশি একত্র হওয়া যাবে না।

নেদারল্যান্ডসে আংশিক লকডাউন দেওয়ার পাশাপাশি ক্যাফে ও রেস্তোরাঁ বন্ধ করা হচ্ছে।আয়ারল্যান্ডের সরকার বৃহস্পতিবার রাত থেকে প্রতিবেশীর বাড়িতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করছে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/রূপা

Categories: আন্তর্জাতিক,শীর্ষ সংবাদ

Leave A Reply

Your email address will not be published.