বুধবার ৫ কার্তিক, ১৪২৭ ২১ অক্টোবর, ২০২০ বুধবার

নাসিক’এ জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত(ভিডিও সহ)

অনলাইন ডেস্কঃ আজ ১ অক্টোবর রোজ বৃহস্পতিবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে অনুষ্ঠিত হলো জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এবং সিটি করপোরেশন পর্যায়ে সাংবাদিক ওরিয়েন্টেশন ও সংবাদ সম্মেলনে। এইবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের শ্লোগান হচ্ছে,” ভিটামিন ‘এ’ খাওয়ান,শিশুমৃত্যুর ঝুঁকি কমান।”

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃআবুল আমিন,মেডিকেল অফিসার ডাঃ শেখ মোস্তফা আলী, নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়ন এর সভাপতি আব্দুল সালাম,স্যানেটারি ইন্সপেক্টর মোঃ শাহাদাত হোসেন এবং বিভিন্ন সংবাদ কর্মীরা।অনুষ্ঠানের সঞ্চালনা করেন ডাঃ শেখ মোস্তফা আলী।

মোঃ আবুল আমিন তার বক্তব্যের শুরুতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।তিনি তার বক্তব্যে শিশুদের ভিটামিন ‘এ ‘ ক্যাপসুল খাওয়ানোর গুরুত্ব এবং ভিটামিন ‘এ’ এর অভাবজনিত রোগের ভয়াবহতা সম্পর্কে আলোকপাত করেন।তিনি সাংবাদিকদের জানান,নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৪৭টি ইপিআই টিকাদান কেন্দ্র ৩৪০টি সেশনের মাধ্যমে ৬-১১ মাস বয়সী প্রায় ২১,৭৪৩ শিশু ও ১২-৫৯ মাস বয়সী প্রায় ১,০৯,৬৯৬ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।এছাড়া তিনি জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্দেশ্য, এর লক্ষ্যমাত্রা এবং এর কার্যক্রম নিয়েও কথা বলেন।তিনি উক্ত কর্মসূচি সফলভাবে বাস্তবায়নে সকল সংবাদকর্মীদের সার্বিক সহযোগিতা চেয়েছেন।

এই করোনা কালীন সময়ে যেসব মায়েরা তাদের শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো জন্য ক্যাম্পে নিতে চাচ্ছেন না তাদের জন্য কি ব্যবস্থা নেয়া হবে? এমন প্রশ্নের জবাবে তিনি বিষেরবাঁশী.কম কে বলেন, ‘আমরা বিভিন্নভাবে আমাদের ক্যাম্পেইনের প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছি।বিভিন্ন মসজিদ, মন্দিরও এই প্রচারণা চালানো হবে। ক্যাম্পেইন চলাকালীন সময়ে অবশ্যই সবাইকে সাধারণ সর্তকতা নিয়ম অবলম্বন করতে হবে। বিশেষ কারণ বশত কোনো শিশু যদি ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়া থেকে বাদ পড়ে যায়, তাহলে যথোপযুক্ত সিদ্ধান্ত নেয়া হবে,যাতে কোনো শিশু বাদ না পড়ে। ‘

প্রসঙ্গত,বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে প্রতি বছরের ন্যায় আসন্ন ০৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর ২০২০ খ্রিস্টাব্দ (২ সপ্তাহ কর্মদিবস সমূহে) ইপিআই রুটিন সময়সূচি অনুযায়ী দেশব্যাপী ৬-১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/রূপা

Categories: নারায়ণগঞ্জের খবর,শীর্ষ সংবাদ,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.