মঙ্গলবার ১১ কার্তিক, ১৪২৭ ২৭ অক্টোবর, ২০২০ মঙ্গলবার

দেশে করোনার ভ্যাকসিন ট্রায়ালে কোন প্রস্তুতিই দৃশ্যমান নয়

অনলাইন ডেস্ক:- দেশে করোনা ভাইরাসের ভ্যাকসিন ট্রায়ালে কোন প্রস্তুতি নেই বললেই চলে। উল্টো প্রাথমিকভাবে যে ৭টি হাসপাতালকে কোভিড ট্রায়ালের জন্য নির্ধারণ করা হয়েছিলো, সে তালিকার দুটিকে সম্প্রতি নন কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এতে হাসপাতাল কর্তৃপক্ষ কোভিড ভ্যাকসিন ট্রায়ালে স্বাস্থ্যকর্মীদের তালিকা পাঠানো নিয়ে সংশয়ে আছেন। তবে অধিদপ্তরের পক্ষ থেকে বলা হচ্ছে, রোগি না পাওয়ায় কোভিড হাসপাতালগুলোকে বাতিল করা হয়েছে।ভ্যাকসিন কুটনীতির নানা সমীকরণ ডিঙ্গিয়ে চলতি মাসের শুরুতে চীনের ভ্যাকসিন ট্রায়ালের ঘোষণা দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

যে তাপমাত্রায় করোনার ভ্যাকসিন রাখতে হয়, তার কোনো প্রস্তুতিই নেই। প্রাথমিকভাবে ৭টি হাসপাতালের ৪ হাজার স্বাস্থ্যকর্মীকে ট্রায়ালের জন্য নির্ধারণ করা হয়েছে। কিন্তু সাম্প্রতিক সময়ে তার মধ্য থেকে দুটি হাসপাতালের নাম কোভিড বিশেষায়িত তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।হাসপাতাল ২টি হলো: ঢাকা মহানগর ও হলি ফ্যামিলি হাসপাতাল।

যেহেতু নন কোভিড হাসপাতাল, তাই ট্রায়ালে তাদের নাম থাকবে কিনা তা নিয়ে সংশয়ে খোদ পরিচালকরা।

ঢাকা মহানগর হাসপাতালের পরিচালক ডা. প্রকাশ চন্দ্র রায় জানান, ‘এই মুহূর্তে কি হবে তা আমি বলতে পারছিনা। উনারা হয়তো কথা বলবে আমাদের অথরিটির সঙ্গে। ইন এ নন কোভিড হাসপাতাল ট্রায়াল অব ভ্যাকসিন হাউ মাচ ফিজিক্যাল এবং সিগনিফিকেন্টলি হবে এটা আমার কাছে প্রশ্ন।’

পুরো দেশে মিলে ৩০টি কোভিড হাসপাতাল ঘোষণা করা হলেও রোগী না পাওয়ায় এর মধ্যে ৬টিকে তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। এ ৩০টি হাসপাতালে ১৫ হাজার ২৭৫ টি জেনারেল বেড, আইসিইউ ও ভেন্টিলেটর থাকলেও সর্বশেষ তথ্য অনুযায়ী ভর্তিকৃত রোগীর সংখ্যা ২ হাজার ৩২৮ জন।

চলতি মাসের মধ্যে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু করার কথা থাকলেও এখনো এ ব্যাপারে পরিষ্কার নয় সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলো।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/রূপা

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.