মঙ্গলবার ১১ কার্তিক, ১৪২৭ ২৭ অক্টোবর, ২০২০ মঙ্গলবার

আবার ঘুরে দাঁড়ালো শেয়ারবাজার

অনলাইন ডেস্ক:- ৪ কার্যদিবস দর পতনের পর আবার ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার।আজ ২৩ সেপ্টেম্বর বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবস প্রথম ২৪ মিনিটেই ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৫০ পয়েন্ট। সূচক বাড়েছে ‘চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও’।এ বাজারের সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬১ পয়েন্ট।

ডিএসইতে লেনদেনের শুরু থেকেই একটানা ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা যাচ্ছিল।প্রায় আধা ঘণ্টার লেনদেনে ডিএসইএক্স বেড়েছে ৬০ পয়েন্ট।সাথে বেড়েছে হাতবদল হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর। আধা ঘণ্টায় ২৫৫ টির শেয়ারের দর বেড়েছে এবং কমেছে ২৫টির ও অপরিবর্তিত আছে ৩৬টির দর। এ সময় পর্যন্ত লেনদেন হয়েছে ১০৭ কোটি টাকার।

গত চার কার্যদিবসে ডিএসইক্স কমে ১৪৬ পয়েন্ট। গতকাল এই সূচকটি ৪২ পয়েন্ট বা প্রায় ১ শতাংশ কমে।

বাজার-সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে গত কয়েকদিনে সূচক ও লেনদেন কমে যাওয়ার তিনটি প্রধান কারণ জানা গেছে। এগুলো হচ্ছে—

  • সূচকের সঙ্গে সমন্বয় করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার করা নতুন ঋণ নিয়ম নিয়ে বিভ্রান্তি ও বিদেশিদের বিক্রির চাপ কিছুটা বেড়ে যাওয়া।
  • বুকবিল্ডিং পদ্ধতিতে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের দর প্রস্তাব শুরু হওয়া।
  • গত সোমবার থেকে এনার্জিপ্যাকের দর প্রস্তাব শুরু হয়েছে। এতে একজন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী সর্বনিম্ন ৫০ লাখ থেকে সর্বোচ্চ দেড় কোটি টাকার শেয়ারের আবেদন করতে পারবেন। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের একটি অংশ সেখানে বিনিয়োগ করায় সেকেন্ডারি বাজারে তার কিছুটা নেতিবাচক প্রভাব পড়েছে।

কিন্তু আজ লেনদেনের শুরু থেকেই ঘুরে দাঁড়িয়েছে সূচক।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/রূপা

Categories: অর্থনীতি,জাতীয়,শীর্ষ সংবাদ,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.