বুধবার ৮ আশ্বিন, ১৪২৭ ২৩ সেপ্টেম্বর, ২০২০ বুধবার

চীনে উহানের সব স্কুল মঙ্গলবার থেকে খুলছে

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহানে হলেও সেখানে নতুন সংক্রমণ নেই অনেক দিন। সবকিছুই স্বাভাবিক রূপে ফিরে এসেছে। তাই স্কুলসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার কর্তৃপক্ষ।

উহানের স্থানীয় সরকার থেকে গতকাল শুক্রবার (২৮ আগস্ট) জানানো হয়েছে, মঙ্গলবার থেকে সব স্কুল ও কিন্ডারগার্টেন খোলা হবে। আর উহান বিশ্ববিদ্যালয়ে খোলা হবে আগামী সোমবার।

উহান শহর জুড়ে রয়েছে ২ হাজার ৮৪২টি শিক্ষাপ্রতিষ্ঠান। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে রয়েছেন প্রায় ১৪ লাখ শিক্ষার্থী। এ ছাড়া চলমান রয়েছে শরৎকাল সেমিস্টারের ভর্তি কার্যক্রম।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে মধ্য চীনের হুবেই প্রদেশের উদান থেকে ছড়িয়ে পড়ে কভিড-১৯। অতি ছোঁয়াচে এই রোগে বিশ্বজুড়ে এরই মধ্যে প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৪১ হাজার। আর আক্রান্তের সংখ্যা প্রায় আড়াই কোটি।

করোনাভাইরাসের আঁতুড়ঘর হলেও এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে চীন। দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা খুবই কম। অনেকটা স্বাভাবিক জীবনে ফিরে এসেছে জনসংখ্যার দিক থেকে বিশ্বের বৃহত্তম দেশটি।

স্বাভাবিক জীবনযাত্রা শুরু হয়েছে উহানে। তাই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার মতো সাহসী সিদ্ধান্ত নিচ্ছে কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের পরামর্শ দেওয়া হয়েছে, স্কুলে আসা-যাওয়ার সময় যেন তারা মাস্ক পরে। সম্ভব হলে, গণ পরিবহন পরিহার করে চলে।

আর স্কুলগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে, তারা যেন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সব ধরনের সরঞ্জামাদি মজুত রাখে। তারা যেন যেকোনো ধরনের অপ্রয়োজনীয় জনসমাবেশ পরিহার করে চলে। করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিন একটি প্রতিবেদন স্বাস্থ্য কর্তৃপক্ষকে জমা দিতেও নির্দেশনা দেওয়া হয়েছে তাদের।

উল্লেখ্য, চীনে করোনাভাইরাসে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৪১ জনের। এর মধ্যে উহানেই মৃত্যু হয়েছে ৮০ শতাংশের বেশি; ৩ হাজার ৮৬৯ জন।

চলতি বছরের এপ্রিল থেকে স্বাভাবিক অবস্থায় ফিরতে থাকে উহান। তখনই লকডাউন উঠিয়ে নেওয়া হয়। নতুন আক্রান্ত নেই ১৮ মে থেকে।

সূত্র: দেশ রূপান্তর

বিষেরবাশিঁ.কম/ডেস্ক/মৌ দাস

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.