শুক্রবার ৩০ শ্রাবণ, ১৪২৭ ১৪ আগস্ট, ২০২০ শুক্রবার

স্বর্ণের দাম বেড়ে ভরিতে ৭২ হাজার ৭৮৩ টাকা

অনলাইন ডেস্ক: স্বর্ণের দাম এই মহামারি করোনার প্রার্দুভাবের মধ্যে রেকর্ড পরিমাণ বেড়েছে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) সব ধরনের স্বর্ণের দাম বাড়িয়ে নতুন দর নির্ধারণ করেছে। আন্তর্জাতিক বাজারে মূল্য বাড়ার কারণে দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছে সংগঠনটি।

নতুন দাম অনুযায়ী, দেশের বাজারে প্রতি ভরি স্বর্ণের সর্বোচ্চ ক্রয়মূল্য হবে ৭২ হাজার ৭৮৩ টাকা।

আজ বৃহস্পতিবার (২৩ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। গতকাল শুক্রবার (২৪ জুলাই) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে।

বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার স্বাক্ষ‌রিত বিজ্ঞপ্তিতে বলা হ‌য়, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে ইউএস ডলারের দরপতন হচ্ছে। ফলে আন্তর্জাতিক বাজারে ক্রমাগতভাবে স্বর্ণের মূল্যবৃদ্ধি পেয়েছে। এরই ধারাবাহিকতায় দেশীয় বুলিয়ন মার্কেটেও স্বর্ণের মূল্যবৃদ্ধি পেয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) শুক্রবার থেকে দেশের বাজারে স্বর্ণ ও রৌপ্যের নতুন মূল্য নির্ধারণ করেছে।

২৪ জুলাই থেকে নতুন দাম অনুযায়ী, সব‌চে‌য়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ২ হাজার ৯১৬ টাকা বা‌ড়ি‌য়ে ৭২ হাজার ৭৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৬৯ হাজার ৬৩৪ টাকা এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৬০ হাজার ৮৮৬ টাকা। সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম ৫০ হাজার ৫৬৩ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম পূ‌র্বের নির্ধা‌রিত ৯৩৩ টাকাই বহাল রয়েছে।

জানা গেছে, বৈশ্বিক এ মহামরির মধ্যে তিনবার স্বর্ণের দাম বাড়ালো বাজুস। এর আগে সব‌শেষ গত ২৩ জুন স্বর্ণের দাম নির্ধা‌রণ ক‌রে‌ছিল বাজুস। তার আ‌গে ২৮ মে স্ব‌র্ণের দাম নির্ধা‌রণ ক‌রে স্বর্ণ ব্যবসায়ীদের এ সংগঠনটি।

আজ ২৩ জুলাই পর্যন্ত স্বর্ণের দাম ছিল, সব‌চে‌য়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি ৬৯ হাজার ৮৬৭ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি ৬৬ হাজার ৭১৮ এবং ১৮ ক্যারেটের ৫৭ হাজার ৯৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম ৪৭ হাজার ৬৪৭ টাকা।

সূত্র: জাগোনিউজ২৪

বিষেরবাশিঁ.কম/ডেস্ক/মৌ দাস

Categories: অর্থনীতি

Leave A Reply

Your email address will not be published.