বৃহস্পতিবার ২৯ শ্রাবণ, ১৪২৭ ১৩ আগস্ট, ২০২০ বৃহস্পতিবার

শিশুসাহিত্যিক আলম তালুকদরের করোনায় মৃত্যু

অনলাইন ডেস্ক: এবার করোনায় আক্রান্ত হয়ে চলে গেলেন শিশুসাহিত্যিক ও মুক্তিযোদ্ধা আলম তালুকদার। আজ বুধবার (০৮ জুলাই) বিকেলে তার মৃত্যু হয়। আলম তালুকদারের মেয়ে নিপা গণমাধ্যমকে বলেন, ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) বুধবার বিকেল সাড়ে ৩টার দিকে বাবা মারা গেছেন। গত শনিবার উনার করোনার পরীক্ষার ফল পজেটিভ আসে।

আলম তালুকদারের মৃত্যুতে শোক জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। আলম তালুকদারের জন্ম ১৯৫৬ সালে টাঙ্গাইলে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর। তিনি ছড়াকার হিসেবে পরিচিত ছিলেন। তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেছেন। নিজেকে ‘অবশিষ্ট মুক্তিযোদ্ধা’ হিসেবে পরিচয় দিতেন। তিনি ১৯৬৮ সালে দেয়াল পত্রিকার মাধ্যমে লেখালেখি শুরু করেন। কর্মজীবনে তিনি গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি অবসর জীবন-যাপন করছিলেন। জীবদ্দশায় সাহিত্য কর্মের জন্য স্বীকৃতি ও বেশ কয়েকটি পুরস্কার পেয়েছেন এই শিশু সাহিত্যিক।

তার ছড়া এবং গদ্যের বইয়ের মধ্যে- ঘুম তাড়ানো ছড়া, প্যাঁচাল না আলাপ, মহাদেশ বাংলাদেশ উপদেশ, অবশিষ্ট মুক্তিযোদ্ধা, কেমন করে স্বাধীন হলাম, এক স্বাধীন তিন রাজাকার, যখন ম্যাজিস্ট্রেট ছিলাম বিশেষভাবে উল্লেখযোগ্য।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

বিষেরবাশিঁ.কম/ডেস্ক/মৌ দাস

Categories: জাতীয়,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.