শুক্রবার ৬ বৈশাখ, ১৪৩১ ১৯ এপ্রিল, ২০২৪ শুক্রবার

রক্তনালিতেও করোনার হানা: নীরবে কেড়ে নেয় প্রাণ


অনলাইন ডেস্ক:
 সারা বিশ্বে মহামারী করোনাভাইরাসে বিপর্যস্ত। ভাইরাসটি থেকে রক্ষা পেতে এর প্রতিষেধক আবিষ্কারে চলছে দিনরাত গবেষণা। সেইসঙ্গে এটি কীভাবে মানবদেহে প্রভাব ফেলে তা নিয়েও চলছে নানা বিশ্লেষণ। গবেষকরা শুরু থেকেই বলছেন, করোনাভাইরাস মূলত ফুসফুসে পৌঁছে এর কার্যক্ষমতা ধ্বংস করে দেয়। ফলে মানুষের মৃত্যু ঘটে। তবে এবার জানা গেলে শুধু শ্বাসতন্ত্রেই নয়, রক্তনালিতেও হানা দেয় ভয়ঙ্কর করোনা। যার কারণে করোনাকে মনে করা হচ্ছে রক্তনালির রোগ।

বলা হচ্ছে, কোভিড-১৯ বা নভেল করোনাভাইরাস শুধু মানুষের শ্বাসতন্ত্রকেই সংক্রমিত করে না। বরং মানুষের শরীরের প্রতিটি রক্তনালিকে এ ভাইরাস আক্রমণ করে। ফলে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ কার্যত অচল হয়ে মৃত্যুর দিকে ধাবিত করে আক্রান্ত ব্যক্তিকে। চিকিৎসা বিজ্ঞানের এই তত্ত্বে রক্তনালীতে করোনা হানার উপসর্গে শুধু রক্তজমাট, স্ট্রোক বা হার্টঅ্যাটাকই নয়; মাথা থেকে পা পর্যন্ত শরীরের যে কোন জায়গায়ই উপসর্গ দেখা দিতে পারে, আবার না-ও দিতে পারে। এমনই তথ্য দিয়েছেন এঞ্জিওজেনেসিস ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট উইলিয়াম লি।

বিজ্ঞাপনটি দেখতে ক্লিক করুন

তার মতে করোনাভাইরাসের উপসর্গগুলো খুবই অদ্ভুত যা সার্সসহ অন্যান্য ভাইরাসের চেয়ে সম্পূর্ণ আলাদা। সাধারণভাবে করোনাভাইরাসের উপসর্গগুলোর মধ্যে অন্যতম হলো শ্বাসকষ্ট। অথচ করোনায় মারা যাওয়াদের অনেকেরই উপসর্গগুলো তেমন তীব্র হয়ে দেখা দেয়নি অর্থাৎ এদের অনেকেরই তেমন কোনো শ্বাসকষ্টই হয়নি, কাশি-গলাব্যথা হয়নি, অক্সিজেনের দরকার পড়েনি অথচ করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে! কিন্তু কেন, এই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করতে গিয়ে জানা যায়, করোনা জীবাণুটি রক্তে গিয়ে রক্তের বিশেষ ধরনের পরিবর্তন করার কারণেই স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঘটনাগুলো ঘটছে, যা সাধরণ স্ট্রোক বা হার্ট অ্যাটাকের মতো নয়। রক্তনালির গায়ে তৈরি হওয়া ব্লাডক্লটগুলোই ফুসফুসের রক্তনালিতে আটকে গিয়ে মৃত্যুর কারণ ঘটাচ্ছে। 

মানবদেহের রক্তনালিতে করোনার হানায় শুধু ফুসফুস নয়, বরং এর সংক্রমণে মানুষের হৃৎপিণ্ড, স্নায়ু, মস্তিষ্ক, কিডনি, ধমনি এবং ত্বকও ক্ষতিগ্রস্ত হতে পারে। ফলে মৃত্যু হতে পারে মানুষের। যার ফলে অদ্ভুতভাবে সাধারণ হার্টঅ্যাটাক ও ব্রেইনস্ট্রোকের বাইরে হৃৎপিণ্ড, স্নায়ু, মস্তিষ্ক, কিডনি, ধমনি এবং ত্বকে নীরব ঘাতকের মতো মৃত্যুর পথে ধাবিত করছে মানুষকে। গবেষণায় দেখা গেছে, করোনায় মারা যাওয়াদের হৃৎপিণ্ড ও মস্তিষ্ক রক্তজমাটের ধরন একেবারেই আলাদা।

উল্লেখ্য, ড্যানা জি স্মিথের এক লেখায় এঞ্জিওজেনেসিস ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট উইলিয়াম লি, চিকিৎসা গবেষক মানদ্বীপ মেহরা ও টিম এবং প্রফেসর ড. বেনহুর লি’র গবেষণা ও বিভিন্ন মেডিকেল জার্নালের বরাত দিয়ে এমনই সব তথ্য তুলে ধরা হয়েছে। যে লেখায় অন্যান্য ভাইরাসের সংক্রমণ, উপসর্গ ও মৃত্যুর ঝুঁকি নিয়েও করোনাভাইরাসের সাথে তুলনামূলক ব্যাখ্যা-বিশ্লেষণ ও আলোচনা তুলে ধরা হয়েছে।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

বিষেরবাশিঁ.কম/ডেস্ক/মৌ দাস

Categories: জাতীয়

Leave A Reply

Your email address will not be published.