বৃহস্পতিবার ১৪ চৈত্র, ১৪৩০ ২৮ মার্চ, ২০২৪ বৃহস্পতিবার

করোনায় আমেরিকায় মৃত্যু পৌঁছতে পারে ২ লাখে: বিপর্যয়ের শঙ্কা

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসের তাণ্ডবে ইতোমধ্যে দিশেহারা হয়ে পড়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা। প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় প্রায় বিপর্যস্ত এই রাষ্ট্র। এর মধ্যে প্রকাশ্যে আরও এক আশঙ্কার কথা। সেটি হচ্ছে, দেশটিতে দুই লাখ মানুষের মৃত্যু হতে পারে এই করোনায়। আর সেটি ঘটবে সেপ্টেম্বরের কোনও এক সময়ে।

বুধবার সিএনএনের সঙ্গে এক সাক্ষাৎকারে এমনটি বলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক আন্তর্জাতিক বিশেষজ্ঞ।হার্ভার্ডের গ্লোবাল হেলথ ইন্সটিটিউটের প্রধান আশিষ ঝাঁ বলেন, আমরা যদি সংক্রমণ আর বাড়তে না দিই এমনকি সেটিকে স্থিতিশীল রাখিও মৃত্যুর সংখ্যা দুই লাখ হতে পারে বলে আমরা ধারনা করছি। 

তিনি বলেন, সেপ্টেম্বর মাসের যে কোনো সময়ে এটি ঘটতে পারে। মহামারীটি সেপ্টেম্বরেও শেষ হবে না। আমি সত্যিই চিন্তিত সামনের সপ্তাহগুলো এবং মাসগুলোতে আমরা কোথায় যাচ্ছি।   

বিজ্ঞাপনটি দেখতে ক্লিক করুন

আশিষ ঝাঁ বলেন, মৃত্যু নিয়তি নয়। টেস্ট সংখ্যা ও কন্টাক্ট ট্রেসিং বাড়িয়ে এবং মাস্ক পরা ও সামাজিক দূরত্ব মেনে চলায় কড়াকড়ি করে এটিকে রোধ করা উচিত।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুসারে, একক দেশ হিসেবে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা এক লাখ ছুঁয়েছে যুক্তরাষ্ট্র।

ইতিমধ্যে দেশটিতে মারা গেছেন এক লাখ ১৩ হাজারের কাছাকাছি মানুষ। বৃহস্পতিবার সকালে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যায়।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

বিষেরবাশিঁ.কম/ডেস্ক/মৌ দাস

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.