মঙ্গলবার ৬ অগ্রহায়ণ, ১৪২৫ ২০ নভেম্বর, ২০১৮ মঙ্গলবার

এবার হেল্প লাইন নম্বর ৯৯৯ যুক্ত করছে উবার

বিষেরবাঁশী ডেস্ক: বাংলাদেশের ন্যাশনাল ইমার্জেন্সি নম্বর- ৯৯৯ নিজেদের রাইডার অ্যাপে যুক্ত করার ঘোষণা দিয়েছে অন-ডিমান্ড রাইড শেয়ারিং কোম্পানি উবার। আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে প্রতিষ্ঠিানটি। এতে যাত্রীদের নিরাপত্তা আরও বাড়বে বলেও আশা প্রকাশ করে কোম্পানিটি। বিজ্ঞপ্তিতে বলা হয়, যাত্রীদের নিরাপত্তা আরও বাড়াতে উবারের ধারাবাহিক প্রতিশ্রুতি ও প্রতিজ্ঞার অংশ হিসেবে রাইডার অ্যাপে এই হেল্পলাইন নম্বর সংযুক্ত করা হচ্ছে। এর ফলে উবারের গাড়িতে ভ্রমণ করার জরুরি প্রয়োজনে যাত্রীরা ৯৯৯ নম্বরটি ডায়াল করে সরকারের কনট্রোল রুমের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। প্রসঙ্গত এর আগে সরকারের পক্ষ থেকে জাতীয় হেল্প লাইন নম্বর যুক্ত করার অনুমোদন পেয়েছে উবার কর্তৃপক্ষ।

অ্যাপের ভেতর ‘কল নাউ’ প্রেস করে বাংলাদেশের আইসিটি বিভাগ পরিচালিত জাতীয় হেল্প ডেস্কের সঙ্গে যোগাযোগ করা যাবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, বাটনটি একবার প্রেস করার সাথে সাথে যাত্রীদের ফোনের ডায়ালে ৯৯৯ নম্বরটি চলে আসবে। এরপর জরুরি অবস্থার প্রকৃতি বুঝে যাত্রীরা ১ বাটন চেপে অ্যাম্বুলেন্স, ২ বাটন চেপে ফায়ার সার্ভিস, ৩ বাটন চেপে পুলিশের সহযোগিতা পেতে পারেন বা ০ প্রেস করে সরাসরি সরকারি প্রতিনিধির সঙ্গে কথা বলতে পারেন।

জানা যায়, স্মার্টফোন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবার নেটওয়ার্ক উবার কর্তৃপক্ষ গত ২২ নভেম্বর বাংলাদেশে তাদের কার্যক্রম শুরুর ঘোষণা দেয়। এই সেবার জন্য উবারের নিজস্ব কোনো ট্যাক্সি নেই। ব্যক্তিগত গাড়ি আছে এমন যে কেউ উবার অ্যাপ ডাউনলোড করে নিবন্ধনের মাধ্যমে এর চালক হয়ে যেতে পারেন। যাত্রীরাও একই অ্যাপ ব্যবহার করে সেবা নিতে পারেন।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: বিজ্ঞান ও প্রযুক্তি

Leave A Reply

Your email address will not be published.