মঙ্গলবার ১১ কার্তিক, ১৪২৭ ২৭ অক্টোবর, ২০২০ মঙ্গলবার

সারা বিশ্বে ৮ দিনেই করোনা কেড়ে নিল অর্ধলক্ষাধিক প্রাণ

অনলাইন ডেস্ক: এখন পর্যন্ত বিশ্বের প্রায় ২১২টি দেশ ও অঞ্চলে মহামারি করোনাভাইরাস ছড়িয়েছে। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই ভাইরাসে মৃত্যু হয়েছে ২ লাখ ৫২ হাজার ৪০৭ জনের। মাত্র আটদিনেই করোনায় প্রাণহানির সংখ্যা দুই থেকে আড়াই লাখ ছাড়িয়েছে। আর এতে আক্রান্ত হয়েছে ৩৬ লাখ ৬৪ হাজারেরও বেশি মানুষ।

গতকাল সোমবার (০৪ মে) ভোররাত পর্যন্ত জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, মৃত মানুষের সংখ্যা ২ লাখ ৫০ হাজার ১৩৪; আক্রান্ত ৩৫ লাখ ৭১ হাজার ৬১৫।

সফটওয়্যার স্যলুশন কম্পানি ডারাক্সের পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, চীনের উহান থেকে ছড়ানো করোনাভাইরাসে সবচেয়ে বিপর্যস্তের তালিকায় প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ১২ লাখ ১২ হাজার ৮৩৫ জন রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৬৯ হাজার ৯২১ জন।

এর পরে বিপর্যস্তের তালিকায় রয়েছে ইউরোপের দেশ স্পেন, ইতালি, ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি। তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা স্পেনে এখন পর্যন্ত ২ লাখ ৪৮ হাজার ৩০১ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ২৫৪ হাজার ৪২৮ জনের।

এরপর তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ইতালিতে এখন পর্যন্ত আক্রান্ত মানুষের সংখ্যা ২ লাখ ১১ হাজার ৯৩৮, প্রাণহানি ঘটেছে ২৯ হাজার ৭৯ জনের।

ইউরোপের আরেক দেশ ফ্রান্সে এখন পর্যন্ত ২৫ হাজার ২০৪ ব্যক্তি মারা গেছেন, আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৯ হাজারের বেশি। এখন পর্যন্ত দেশটিতে সুস্থ হয়েছেন ৫১ হাজার ৪৭৪ জন।

যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন প্রায় ২ লাখ মানুষ। দেশটিতে মোট আক্রান্ত ১ লাখ ৯১ হাজার ৮৩১ জন। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ২৮ হাজারের বেশি মানুষ।

যে চীনে করোনাভাইরাসে উৎপত্তি, সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৯৬৫ জন, মারা গেছেন ৪ হাজার ৬৩৭ জন। দেশটিতে ৭৮ হাজারের বেশি মানুষ সুস্থ হয়েছেন।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সোমবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৮২ জন। মোট শনাক্ত ১০ হাজার ১৪৩ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ২০৯ জন।

সূত্র: আমাদের সময়

বিষেরবাঁশি.কম/ডেস্ক/মৌ দাস

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.