বৃহস্পতিবার ১৪ চৈত্র, ১৪৩০ ২৮ মার্চ, ২০২৪ বৃহস্পতিবার

প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি স্কুল ও কলেজ স্থাপন করা হবে: প্রধানমন্ত্রী

  • অনলাইন ডেস্ক

প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি স্কুল ও কলেজ স্থাপন করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘ভবিষ্যত কাজের ক্ষেত্র ও বৈশ্বিক প্রতিযোগিতার জন্য কর্মদক্ষতা’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করে প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন।

বৈশ্বিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন, এই মুহূর্তে বাংলাদেশের জনসংখ্যার প্রায় অর্ধেকের বয়স চব্বিশ বছরের নীচে। জনমিতিক এই সুবিধা কাজে লাগানোর পাশাপাশি জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরিত করতে হবে।

তিনি আরও বলেন, পুরুষের পাশাপাশি নারীদেরকেও কারিগরি শিক্ষায় দক্ষ করে তুলতে হবে। উন্নয়নের প্রয়োজনেই দক্ষ জনশক্তি গড়ে তোলা জরুরী। একই সঙ্গে দেশের উন্নয়নের প্রয়োজনে অভ্যন্তরীন ঘাটতি মেটাতে হবে। দক্ষতা বাড়ানোর জন্যই কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে মূল ধারায় আনতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় ডিপ্লোমা ইঞ্জিনিয়াদের সংগঠন এবং ম্যানিলাভিত্তিক কলম্বো প্ল্যান স্টাফ কলেজের যৌথ উদ্যোগে তিন দিনের এই সম্মেলন আয়োজিত হচ্ছে। দেশীয় প্রকৌশলীদের পাশাপাশি এতে যোগ দিয়েছেন এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের প্রায় অর্ধশত প্রকৌশলী।

বি.বা/ডেস্ক/ক্যানি

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.